ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ ৬:৩৯:১২

Ekushey Television Ltd.

তারেক মাসুদের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২ এএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন আজ।  বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতা ১৯৫৭ সালের এই দিনে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।
তারেক মাসুদ ১৯৮৫ সালে প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সোনার বেড়ী’ নির্মাণ করেন। একই বছরের শেষ দিকে নির্মাণ করেন তথ্যচিত্র ‘আদম সুরত’। একাত্তরের মুক্তিযুদ্ধের ফুটেজ ব্যবহার করে দুটি তথ্যচিত্র ‘মুক্তির গান’ ও ‘মুক্তির কথা’ নির্মাণ করেন। ‘নারীর কথা’, ‘ইন দ্য নেইম অব সেফটি’, ‘আ কাইন্ড অব চাইল্ডহুড’, ‘ভয়েসেস অব চিলড্রেনে’র মতো প্রামাণ্যচিত্রগুলো নির্মাণ করেন তারেক মাসুদ।
তারেক মাসুদ নির্মিত স্বল্পদৈর্ঘ্য ছবিগুলো হলো- সে (১৯৯৩), নরসুন্দর (২০০৯), শিশু কথা (১৯৯৭), নিরাপত্তার নামে (১৯৯৯), বিপন্ন বিস্ময়, নিরপরাধ ঘুম, সুব্রত সেনগুপ্ত ও সমকালীন বঙ্গসমাজ এবং ইউনিসন (অ্যানিমেশন)। ‘মাটির ময়না’ (২০০২) তার প্রথম ফিচার চলচ্চিত্র, যার জন্য ২০০২ সালে কান চলচ্চিত্র উৎসবে ‘ডিরেক্টর ফোর্টনাইট’সহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন তিনি। এটি বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের জন্য অস্কারে মনোনীত হয়েছিল। তার সর্বশেষ চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে।
২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের দৃশ্যধারণের স্থান নির্বাচন করে মানিকগঞ্জ থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ। ২০১২ সালে তাকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়।
এসএ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি