ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৮:০০:১০

Ekushey Television Ltd.

ত্বকের সুস্থতার জন্য ৮ ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৪৯ পিএম, ১১ মে ২০১৮ শুক্রবার | আপডেট: ০৩:৪৮ পিএম, ১২ মে ২০১৮ শনিবার

ফল ত্বককে সুস্থ রাখে এবং তারুণ্যকে ধরে রাখতেও সাহায্য করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ফলের বিকল্প হয় না। তাই নিয়মিত ফল খাওয়ার অভ্যাস করা প্রয়োজন। শুধু ত্বকের উপরের যত্নই নয়, ভিতর থেকে সৌন্দর্য ফুটিয়ে তুলতে সাহায্য করে ফল। তাহলে জেনে নেওয়া যাক ত্বকের সুস্থতা দানকারী কয়েকটি ফলের নাম-

আপেল

আপেলে প্রচুর পরিমাণে ম্যালিক এসিড রয়েছে। ম্যালিক এসিড অন্যান্য এসিডের সঙ্গে মিশে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এছাড়া আপেলের ভিটামিন ত্বকের কোষকে ঠিক রাখে এবং ত্বককে টানটান রাখে। এর উপস্থিত খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ফুসকুড়ি, চোখের নিচে কালো দাগ দূর করে দেয়। এর সঙ্গে ত্বককে স্বাস্থ্যেজ্জ্বল করে তোলে।

ডালিম

ডালিমকে সুপার ফুড বলা হয়। ত্বকের স্বাস্থ্যের জন্য ডালিম খুব প্রয়োজনীয়। এর রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের বলিরেখা পড়া রোধ করে। প্রতিদিন সম্ভব না হলে সপ্তাহে তিনদিন করে ডালিমের জুস খাদ্য তালিকায় রাখুন।

স্ট্রবেরি

লাল রঙের স্ট্রবেরিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ। এটি খুব ভালো ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। ত্বককে যেমন উজ্জ্বল করে তেমনি ত্বকের চামড়া ঝুলে যাওয়া রোধ করে। স্ট্রবেরির অ্যালার্জিক অ্যাসিড সূর্যের ক্ষতিকারক বেগুনি রশ্মি থেকে রক্ষা করে।

কালো জাম

গরমের সময় কালোজাম দেখা যায়। এটি বেশ সুস্বাদু এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি রয়েছে। ত্বকের যত্নে বিশেষভাবে সাহায্য করে।

আঙুর

আঙুরে রয়েছে পলিফেনল নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি পূরণ করে। এছাড়া আঙুর ত্বকের বয়সের প্রভাব কমিয়ে আনে। ত্বকের ক্লিনজার হিসেবে আঙুরকেই প্রধান উপাদান হিসেবে ধরা হয়।

তরমুজ

ভিটামিন-এ, বি, সি সমৃদ্ধ এই ফলটি ত্বককে সজীব করার পাশাপাশি উজ্জ্বল ও নরম রাখে। ত্বকের পানির চাহিদা পূরণের জন্য তরমুজ খাওয়া বেশ উপকারী। এটি ত্বকের আর্দ্রতা বজায় রেখে লাবণ্যময় করে তোলে।

আনারস

আনারসে রয়েছে ব্রোমিল্যান নামক এনজাইম যা ত্বকের জ্বালা পোড়া এবং ত্বক ফুলে যাওয়া রোধে ভালো কাজ করে। এটি জ্বরের ঔষধ হিসেবেও বেশ পরিচিত।

পেঁপে

এই ফলে রয়েছে পেপাইন এনজাইম। যা ওজন কমানোর পাশাপাশি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এই ফলের সাহায্যে ত্বকের মৃত কোষকে পরিত্রাণ দিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়। নিয়মিত পেঁপে খেলে বয়সের ছাপ দূর হয়।

কেএনইউ/ টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি