ঢাকা, শুক্রবার   ১০ এপ্রিল ২০২০, || চৈত্র ২৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ত্বক সুস্থ ও ব্রণমুক্ত রাখবে টমেটো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৮ ৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২০:৫১ ৭ সেপ্টেম্বর ২০১৭

টমেটো দেখতে যেমন সুন্দর, উপকারও নেহায়েত কম নেই এতে। এটি শরীরের জন্য যেমন উপকারি, ত্বকেরও সুরক্ষা দেয়। এটা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় উচ্চ রক্তচাপের ঝুঁকিও কমায়।


ভারতের ‘অরিফ্লেইম ইন্ডিয়া’র স্বাস্থ্যবিশেষজ্ঞ সোনিয়া নারাং এবং শরীরচর্চা কেন্দ্র ‘ফিটপাস’য়ের পুষ্টিবিদ মেহের রাজপুত সেদেশের গণমাধ্যমে টমেটোর উপকারিতা সম্পর্কে লিখেছেন। আসুন জেনে নেই সেই সম্পর্কে।
* ‘লাইকোপেইন’ নামক অ্যান্টিঅক্সিডেন্ট’য়ের কারণে টমেটোর রং লাল হয়। এই উপাদান কোলেস্টেরলের হ্রাস, দৃষ্টি ও ত্বক ভালো রাখতে সাহায্য করে।
* টমেটো ত্বক, মুখ ও চুলের জন্য অনেক উপকারী। এতে সব ধরনের ক্যারোটেনোইডস থাকে যেমন- আলফা, বেটা ক্যারোটিন, লু্টেইন এবং লাইকোপেইন।
* ভিটামিন সি, ভিটামিন কে, আয়রন, ফলাট, পটাশিয়াম এবং অন্যান্য পুষ্টি উপাদানের ভালো উৎস টমেটো। একটি মাঝারি মাপের টমেটোতে ২২ কিলোক্যালরি, শূন্য (০) গ্রাম ফ্যাট, ৫ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম খাদ্যআঁশ, ১ গ্রাম প্রোটিন ও ৫ গ্রাম সোডিয়াম থাকে।
 
এগুলোর মধ্যে লাইকোপেইন উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেটিভ উপাদান, যা প্রাকৃতিক অ্যাস্ট্রিনজান্ট হিসেবে ত্বকের খোলা লোমকূপ সঙ্কুচিত করতে সাহায্য করে।
লাইকোপেইন সমৃদ্ধ খাবার যেমন- টমেটো ত্বকের রোদপোড়া ভাব কমাতে সাহায্য করে।
* টমেটো ত্বকের `ব্ল্যাক হেডস` অপসারণে কাজ করে। তাই এক টুকরা টমেটো নিয়ে আক্রান্ত স্থানে ঘষলে উপকার মিলবে।
* ত্বকে রোদপোড়াভাব, নির্জীব এবং অসামঞ্জস্য রংয়ের সমস্যা দূর করতে ঘরে তৈরি টমেটোর মাস্ক ব্যবহার করুন।
টক দইয়ের সঙ্গে টমেটো মিশিয়ে মাস্কের মতো করে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এটা ত্বকের ক্ষয় পূরণ করতে সাহায্য করে এবং সতেজ অনুভূত হয়।

* টমেটো ব্রণ দূর করতে খুব ভালো কাজ করে। এর ভিটামিন এ, সি, কে এবং অ্যাসিডিক উপাদান ব্রণ কমাতে, ত্বক পরিষ্কার রাখতেও সাহায্য করে। টমেটোর ভেতরের অংশ মুখে লাগিয়ে রেখে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন, ভালো ফলাফল পাওয়া যাবে।
* রোজ খাদ্যতালিকায় টমেটো রাখুন। এটা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে। কারণ টমেটো পটাসিয়ামের ভালো উৎস। পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম খাদ্যতালিকায় রাখলে শরীরে পানি ধরে রাখার সমস্যা কমে। ফলে মুখের ফোলা কমতে থাকে।
একটি বড় টমেটোতে সাধারণত ৪৩১ মিলিগ্রাম পটাসিয়াম থাকে যা দেহে চাহিদার প্রায় ১০ শতাংশের সমান।
* টমেটোতে ক্যালরির মাত্রা কম, এটা উচ্চ আঁশ সমৃদ্ধ যাতে রয়েছে এবং শর্করার মাত্রাও কম। এতে প্রচুর পরিমাণে আলফা-লিপোইক অ্যাসিড থাকে যা এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট।
//এআর

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি