ঢাকা, সোমবার   ১০ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৬ ১৪২৭

Ekushey Television Ltd.

ত্রিফলা ম্যাজিকের মতো চুল ওঠা ও ওজন কমায়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৪ ২৮ নভেম্বর ২০১৯

তিন ফলের মিশ্রণকে সাধারণত ত্রিফলা বলা হয়। এই ত্রিফলার অনেক গুণ থাকায় আর্য়ুবেদিক চিকিৎসায় এর বেশ কদর রয়েছে। শরীরকে রোগ মুক্ত রাখতে ত্রিফলার কোন বিকল্প নেই। মেদ কমাতে দারুন কাজ করে ত্রিফলা। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই ত্রিফলা মিশ্রিত পানি খেলে ভালো ফল পাওয়া যায়। তবে ওজন কমাতে ত্রিফলা খুবই সাহায্য করে। শুধু তাই নয়, চুল ওঠাও বন্ধ করে ত্রিফলা।

ত্রিফলা হল হরিতকি, বহেরা এবং আমলকির মিশ্রণ। নিয়মিত ত্রিফলা খেলে ওজন কমাতে সাহায্য করে। ত্রিফলা ফোটানো পানি যদি খেতে পারেন বা প্রত্যেকদিন সকালে ১ চামচ ত্রিফলার গুড়া এক গ্লাস গরম পানিতে মিশিয়ে খান, তাহলে একমাসের মধ্যে ওজন কমাতে পারবেন। এছাড়া ত্রিফলার পানি ছেঁকে নিয়ে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে যদি খান তবে ওষুধের মতো ফল পাবেন।

যারা চুল ওঠার সমস্যায় ভুগছেন, তারা নারিকেল তেলের সঙ্গে ত্রিফলা চূর্ণ মিশিয়ে সারারাত মাথায় লাগিয়ে রাখুন। সকালে উঠে শ্যাম্পু করে নিন। এভাবে মাত্র কয়েকদিন করে দেখুন, ফল পাবেন হাতেনাতে।

এছাড়া নিয়মিত ত্রিফলা খেতে পারলে চোখের দৃষ্টিশক্তি উন্নতি হবে, খারাপ কোলেস্টেরলের মাত্রা কমবে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং অ্যাংজাইটি কিংবা স্ট্রেস নিয়ন্ত্রণে থাকবে।

শুকনো হরিতকি, বহেরা এবং আমলকি দোকানে কিনতে পাওয়া যায়। বিশেষ করে মশলার দোকানে। বাসায় এনে গুড়া করে নিতে পারেন অথবা ত্রিফলার মিশ্রণও কিনতে পাওয়া যায়। প্রকৃতির দেওয়া এই ওষুধটি কাজে লাগানোই আসল কথা।

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি