ঢাকা, রবিবার   ২০ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

দুধের সঙ্গে রসুন মিলিয়ে খেলে কত উপকার জানেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮ ২৪ জুন ২০২০ | আপডেট: ১৬:১৩ ২৪ জুন ২০২০

দুধ হলো স্বাস্থ্যের জন্য একটি পুষ্টিকর খাবার। দুধ শরীরে শক্তি যোগায়, তাই দুধকে আদর্শ খাবার বলা হয়। আর রসুনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা অনেক রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। তবে, দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে অনেক বেশি উপকার পাওয়া সম্ভব।

দুধ ও রসুন দুটিই খুব উপকারী খাবার। এদের রয়েছে স্বাস্থ্যগত গুণ। তবে দুধের মধ্যে রসুন মিশিয়ে খেলে অনেক উপকার পাওয়া যায়। খাদ্যের এই দুটি উপাদান একসঙ্গে খেলে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর হয়। এছাড়া শ্বাসতন্ত্রকে ভালো রাখে। রাতে ঘুমানোর আগে দুধের মধ্যে রসুন দিয়ে খেলে স্বাস্থ্যের পক্ষে অনেক ভালো।

এবার বিস্তারিত জেনে নিন...

অ্যাজমা, কফ, নিউমোনিয়া সমস্যা
যাদের অ্যাজমা, কফ, নিউমোনিয়ার সমস্যা রয়েছে প্রতিদিন রাতে ঘুমানোর আগে দুধে রসুন মিশিয়ে খেলে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে
দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেলে খারাপ কোলেস্টেরল (এলডিএল) অনেকটাই কমে যায়। অন্যদিকে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। এর ফলে মূলত হৃদযন্ত্র ভাল থাকে।

জন্ডিসের প্রতিকার
রসুন-দুধ জন্ডিসের ক্ষেত্রে ভালো কাজ করে। তাই নিয়মিত দুধের সঙ্গে রসুন মিশিয়ে খেতে পারেন।

বাতের ব্যথা কমাতে সাহায্য করে
জয়েন্টের ব্যথা অনেক কমিয়ে দেয় এই রসুন-দুধ। এমনিতেই গরম দুধ ব্যথা কমায়, সেই সঙ্গে রসুন প্রদাহ থেকে রক্ষা করে। সব মিলিয়ে খুব ভালো উপকার পাওয়া যায় বাতের ব্যথায়।

অনিদ্রার সমস্যা দূর করে
হাজার চেষ্টা করলেও রাতে ঠিক করে ঘুম হয় না অনেকেরই। এরকম হলে এক গ্লাস রসুন-দুধ খেয়ে নিন। সমস্যা দূর হয়ে আরামের ঘুম দিতে পারবেন।

এছাড়া ঠান্ডা-কাশি কমাতে রসুন-দুধের পানীয় খেলে উপকার পাবেন। এই রসুন-দুধ প্রজননক্ষমতা বাড়াতেও সাহায্য করে।

রসুন-দুধ পানীয় যেভাবে প্রস্তুত করবেন
আধা লিটার দুধ, খোসা ছাড়ানো ১০ কোয়া থেঁতলানো রসুন, সামান্য চিনি এবং অল্প পরিমাণে পানি। এবার একটি পাত্রে দুধ ও পানি মেশান। এতে থেঁতলানো রসুন দিন। এরপর ফোটানোর জন্য চুলায় দিন। ভালো করে ফুটিয়ে নামিয়ে ফেলুন। এরপর প্রয়োজন অনুযায়ী চিনি মেশান। উষ্ণ থাকতে থাকতে পান করুন।

এএইচ/এমবি


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি