ঢাকা, বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১, || আষাঢ় ২ ১৪২৮

নতুন করে হজ নিবন্ধনের সুযোগ নেই (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৬, ৩০ মে ২০২১ | আপডেট: ১২:০৮, ৩০ মে ২০২১

হজে যাওয়ার জন্য নতুন করে এবছর আর কেউ নিবন্ধন করতে পারবেন না। গত বছর যারা নিবন্ধন করে অপেক্ষমান আছেন, তাদের মধ্য থেকেই ক্রমানুসারে হজে পাঠানো হবে। সৌদি সরকারের সব নির্দেশনা মেনে হজযাত্রীদের প্রস্তুত রাখা হয়েছে বলেও জানিয়েছেন হাব সভাপতি।

২০২১ সালে হজ কিভাবে হবে, কতজন অংশ নিতে পারবেন, এখনও পর্যন্ত কিছুই চূড়ান্ত হয়নি। তবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় একটি নির্দেশনা দিয়েছে। সে অনুযায়ী আপাতত প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি বলেন, এবার নতুন করে কারো নিবন্ধন নেয়া হয়নি। গত বছর যারা নিবন্ধন করেছেন তাদের মধ্য থেকেই হজ যাত্রী পাঠানো হবে।

হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ২০২০ সালে হজে গমনের জন্য যারা রেজিস্ট্রেশন করে টাকা জমা দিয়ে অপেক্ষা করছিলেন, তারা গতবছর টাকা তুলে নেননি, রেজিস্ট্রেশন বাতিল করেননি। এমনকি এবছর পর্যন্ত তারা টাকা তুলে নননি এবং রেজিস্ট্রেশন বাতিল করেননি, সেই সংখ্যাটি ৬১ হাজার। সৌদি সরকার যে সংখ্যার অনুমোদন দিবে শুধু তাদের মধ্য থেকেই নেয়া হবে। ২০২১ সালে নতুন করে রেজিস্ট্রেশন করে হজযাত্রী নেয়ার আর কোন সুযোগ নেই।

সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ি নিবন্ধনকৃত সবাইকেই দুই ডোজ টিকা দেয়া সম্পন্ন হয়েছে বলেও জানান হাব সভাপতি। 

হাব সভাপতি বলেন, হজে গমন করার জন্য ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে এবং টিকার দুটি ডোজ দেয়া থাকতে হবে। আমাদের হজযাত্রীদের যারা আগ্রহী এবং নিবন্ধিত তাদের টিকার দুটি ডোজ সম্পন্ন করে আমরা প্রস্তুত আছি।

এখন সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয়ের চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছেন বলেও জানান হাব সভাপতি।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি