ঢাকা, রবিবার   ১২ জুলাই ২০২০, || আষাঢ় ২৯ ১৪২৭

Ekushey Television Ltd.

নারীদের সুরক্ষা দেবে ‘সেফটি সু’!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৬ ১৯ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৭:১৮ ১৯ জানুয়ারি ২০২০

অভিনব জুতা ‘সেফটি সু’। ছবি সংগৃহীত

অভিনব জুতা ‘সেফটি সু’। ছবি সংগৃহীত

বিশ্বজুড়ে নারী নিপীড়নের মাত্রা বেড়েই চলছে। পার্শ্ববর্তী দেশ ভারতে নারীদের ওপর যৌন হেনস্তার মাত্রা চরমে। এমন পরিস্থিতিতে দেশটির নারীদের সুরক্ষায় এক ‘অভিনব জুতা’ উদ্ভাবন করলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের কর্মী বাপ্পা রায়। ওই জুতা পরলে যে কোনো বিপদ থেকে নিজেকে সুরক্ষা করতে পারবেন নারীরা।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের কর্মী উদ্ভাবক বাপ্পা রায়ের দাবি, এ জুতা পরলে ইভটিজিং, অপহরণ আর আক্রমণের মতো বিপদ থেকে নিজেকে রক্ষা করতে পারবেন নারীরা। অপহৃত হয়ে যাওয়ার মুহূর্তে এই জুতার মাধ্যমে স্থানীয় নিরাপত্তা রক্ষা বাহিনীকে তথ্য সরবরাহ করতে পারবেন। আর বৈদ্যুতিক শখ দিয়ে আক্রমণকারীকে ধাক্কা দিতেও পারবেন।

অভিনব জুতার নাম ‘সেফটি সু’। এই সেফটি সুতে রয়েছে বিশেষ কিছু টেকনোলজি। এখানে জিপিএস সিস্টেম জুড়ে দেওয়া হয়েছে। এর মাধ্যমে সহজেই লোকেশন ট্র্যাকিং করা যাবে। এতে থাকবে ৬০০ ভোল্টের এসি কারেন্ট। এই বৈদ্যুতিক ক্ষমতা দিয়ে অনায়াসে আক্রমণকারীকে প্রতিহত করা যাবে। 

এ ছাড়া এই জুতায় এক ধরনের সেন্সর লাগানো থাকবে, যা রাস্তায় চলার সময় কোনো বাধা-বিপত্তি থাকলে বিশেষ সিগন্যাল দেবে। সমসাময়িক পরিস্থিতি বিবেচনা করে নারীদের জন্য এ সেফটি জুতা খুব তাড়াতাড়ি ভারতের বাজারে ছাড়ার কথা বলেছেন বাপ্পা রায়। 

তিনি বলেন, সার্কিটের ভেতরে রয়েছে ডায়োড, ট্রানজিস্টর, ট্রান্সফরমার, রোধ এসব। সার্কিটটি জুতা ভেতর বসিয়ে সেখান থেকে কিছু ধাতব তার জুতার বাইরের গায়ে লেগে থাকবে। ওই তারগুলোয় থাকবে উচ্চমানের ভোল্টেজ। একটি ফুল চার্জের ব্যাটারি শুরুতেই এক হাজার ভোল্টের ধাক্কা দিতে সক্ষম হবে। এই ব্যাটারি হাঁটতে হাঁটতেই চার্জ হবে। বাড়তি সময়ের আর প্রয়োজন হবে না।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের প্রধান ড. পিনাকি চক্রবর্তী বলেন, ‘খুবই প্রাসঙ্গিক এই জুতা। বিশেষ করে মেয়েরা উপকৃত হবেন।’ 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দূর্লভ সরকার বলেন, ‘বর্তমান সময়ে এই সেফটি সু ব্যবহার করে মেয়েরা খুবই উপকৃত হবে। অভিনব এই জুতা যাতে কোনও ভালো জায়গায় প্রদর্শনী করা যায় তা নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে।’

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি