ঢাকা, বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৯ ১৪২৭

Ekushey Television Ltd.

নিশ্চিন্তে ঘুমাতে চান? মেনে চলুন এই নিয়মগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৮ ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৬ ৪ আগস্ট ২০১৭

শরীরের জন্য ঘুম খুবই জরুরি। ঘুম ভালো না হলে ক্লান্ত ও অবসাদগ্রস্ত হয়ে পড়ি আমরা। ঘুমের মধ্যে শরীরের সব অঙ্গ নতুন করে শক্তি সঞ্চয় করে। ভালো ঘুম না হলে অনেক ধরনের রোগ সৃষ্টি হয়, এমনকি মানসিক চাপও বাড়ে। কাজেই ঘুম নষ্ট হতে দেওয়া যাবে না। তবে ঘুমানোরও রয়েছে কিছু নিয়ম। আসুন জেনে নিই ঘুমানোর স্বাস্থ্যকর নিয়মগুলো-

লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ড স্কাইয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ঘুমের আগে কিছু অভ্যাস বাদ দিতে হবে। তাহলে দুই চোখজুড়ে ঘুম আসবে আপনার।

তর্ক-বিতর্ক

ঘুমানোর আগে যদি কারো সাথে যুক্তিতর্কে লিপ্ত হন তখন আপনার মন নানা চিন্তায় পূর্ণ হয়ে যাবে। যুক্তির পিঠে পাল্টা যুক্তি আপনার ভাবনায় আসতেই থাকবে। এটি আপনার ঘুমকে ব্যাহত করবে। গবেষকরা বলেন, ঘুমের আগে কারো সঙ্গে ঝগড়া করলে, এর রেশ রয়ে যায় পরেরদিন ভোর পর্যন্ত। তাই পুরো রাত নিশ্চিন্তে ঘুমাতে তর্ক-বিতর্ক এগিয়ে চলুন। বাড়তি চাপ আপনার শরীরের জন্য বিপদ ডেকে আনবে, সুতরাং ঘুম নষ্ট করাই ভালো।

আগ্রহ জাগায় এমন বই

ঘুমানোর আগে বই বা উপন্যাস পড়লে ঘুম তাড়াতাড়ি আসে। তবে এ সময় কোনো উৎসুক বা জানার আগ্রহ হয় এমন গল্পের বই পড়তে যাবেন না। তাহলে আপনি গল্পের মোহে ডুবে যাবেন, ঘুম আসবে না।

যোগ ব্যায়াম করবেন না

ব্যায়াম শরীরকে স্বাস্থ্যকর ও সুঠাম রাখে। তবে ঘুমের আগে ব্যায়াম করলে ঘুম ব্যাহত হবে। এর ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যায় এবং এটা ঘুমের অসুবিধা করে। তাই ঘুমের আগে শরীরচর্চা না করাই ভালো।

ইন্টারনেট ব্রাউজ করা

ঘুমের আগে ল্যাপটপ চালানো বা টিভি দেখা ঘুমের আবেশকে নষ্ট করে দেয়। ইদানিং এটা সবার প্রধান  সমস্যা হিসেবে দেখা যাচ্ছে। টিভির স্ক্রিন থেকে যে আলো আসে সেটা ঘুম তৈরির হরমোন মেলাটোনিনের নিঃসরণকে কমিয়ে দেয়। সব ধরনের স্ক্রিনের আলো এমনকি মোবাইল ফোনের আলোও এড়িয়ে চলুন।

বিছানায় বসে কাজ নয়

ঘুমাতে যাওয়ার আগে কোনো ধরনের অফিসের কাজ করবেন না। এটা মানসিক চাপ তৈরি করে এবং ঘুমকে ব্যাহত করে। কাজেই বিছানায় যাবেন ঘুমাতেই, কাজ করে ঘুমাবেন এমন চিন্তা করবেন না।

শিশুদের সঙ্গে খেলা

ঘুমানোর আগে শিশুর সঙ্গে খেলতে যাবেন না। এতে করে শিশু এবং আপনার উভয়ের ঘুমের ব্যাঘাত ঘটবে। নিজের  মস্তিষ্ককে শেখাতে হবে,  খেলার সময় খেলা, ঘুমের সময় ঘুম।

চা-কফি খাবেন না

রাতে চা-কফি বা যে কোনো ক্যাফেইন-জাতীয় খাবার ভুলেও পান করবেন না। এগুলো ঘুমের ব্যাঘাত ঘটায়। মনে রাখতে হবে ঘুম হল প্রশান্তি । রাতের ঘুমের মাধ্যমে প্রাপ্ত  শক্তি দিয়ে আপনার আগামির পথচলা আর তাই ঘুমের সাথে কোনো আপস নয়।

কেআই/ডব্লিউএন


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি