ঢাকা, মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ৬ ১৪২৬

Ekushey Television Ltd.

নিঃশ্বাস পরীক্ষা করে শনাক্ত করা যাবে ক্যান্সার!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০ ৮ জানুয়ারি ২০২০

প্রতিবছর হাজার হাজার মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এর সংখ্যা দিনের পর দিন বেড়েই চলছে। চিকিত্সকদের মতে, প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করা গেলে চিকিত্সার মাধ্যমে সম্পূর্ণ সুস্থ করে তোলা সম্ভব। কিন্তু প্রাথমিক পর্যায়ে ক্যান্সারের উপসর্গগুলো চেনা সম্ভব হয় না। ফলে চিকিত্সা শুরু করতে অনেক দেরি হয়ে যায়। তবে সম্প্রতি একদল ব্রিটিশ গবেষক এমন এক পদ্ধতির আবিষ্কার করেছেন, যার মাধ্যমে শুধুমাত্র নিঃশ্বাস পরীক্ষা করেই ক্যান্সার শনাক্ত করা সম্ভব হবে।

ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল ক্যান্সার গবেষক আপাতত এর কার্যকারিতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। এই গবেষণার কাজে তারা ১,৫০০ মানুষের নিঃশ্বাসের নমুনা সংগ্রহ করেছেন যার মধ্যে অনেকেই ক্যান্সারে আক্রান্ত। এই পরীক্ষা পদ্ধতিতে নিঃশ্বাসের পরীক্ষার পাশাপাশি রক্ত ও মূত্রের নমুনাও পরীক্ষা করা হবে।

ব্রিটিশ গবেষকরা জানাচ্ছেন, মানুষের শরীরের কোন কোষে কোন রকম রাসায়নিক পরিবর্তন ঘটলে ‘ভোলাটাইল অরগ্যানিক কমপাউন্ডস’ নামে এক ধরনের অনু নিঃশ্বাসের মাধ্যমে নিঃসৃত হয়। যদি শরীরে ক্যান্সার বাসা বাঁধে, সে ক্ষেত্রে কোষের পরিবর্তন হয় এবং তার ফলে অন্য রকমের অনু তৈরি হয়, যা গন্ধের মাধ্যমে মস্তিষ্কে ভিন্ন বার্তা পাঠায়। তাই এই পরীক্ষা পদ্ধতি কাজে লাগিয়ে নিঃশ্বাসের বায়োপসি করে ক্যান্সার সনাক্ত করার উপায় খুঁজছেন ব্রিটিশ গবেষকরা।

তবে নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে ক্যান্সার শনাক্ত করার পদ্ধতি চিকিত্সা বিজ্ঞানে নতুন কিছু নয়। বিগত বেশ কয়েক বছর ধরেই ফুসফুসের ক্যান্সার সনাক্ত করার ক্ষেত্রে এই পদ্ধতিই কাজে লাগাচ্ছেন চিকিত্সকরা। 

এবার যে কোন ধরনের ক্যান্সার শনাক্ত করার ক্ষেত্রে এই পদ্ধতিটি কাজে লাগানো যায় কিনা, সেটাই পরীক্ষা করে দেখছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্যান্সার গবেষকরা। তাঁদের বিশ্বাস, এই পরীক্ষা সফল হলে প্রাথমিক পর্যায়েই ক্যান্সার সনাক্ত করা সম্ভব হবে এবং দ্রুত রোগীর চিকিত্সা শুরু করা যাবে। ফলে ক্যান্সারে মৃত্যুর সংখ্যা অনেকটাই কমানো সম্ভব হবে।

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি