ঢাকা, সোমবার   ২৫ জানুয়ারি ২০২১, || মাঘ ১১ ১৪২৭

নেত্রকোনায় প্রজন্ম শপথ নামে স্মৃতিসৌধ (ভিডিও)

নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৩, ২ ডিসেম্বর ২০২০

স্বাধীনতা যুদ্ধের গৌরবময় ইতিহাস ধারণ করে নেত্রকোনায় নির্মিত হয়েছে প্রজন্ম শপথ নামে স্মৃতিসৌধ। মুক্তিবাহিনীর বীরত্ব, ত্যাগ এবং ঐতিহাসিক নানা ঘটনাপ্রবাহের ইঙ্গিতবাহী এই সৌধ দেখে দেশপ্রেমে উজ্জীবিত হন নতুন প্রজন্ম।  

১৯৭১ সালের ৯ ডিসেম্বর মুক্তিসেনাদের প্রবল প্রতিরোধের মুখে পাকিস্তানী বাহিনী নেত্রকোনা ছেড়ে পালিয়ে যায়। সম্মুখযুদ্ধে শহীদ হন তিন বীর মুক্তিযোদ্ধা আবু খাঁ, আব্দুস সাত্তার ও আব্দুর রশিদ।

মুক্তিযুদ্ধে সেই শহীদদের স্মৃতি ধারণ করে ২০১৬ সালে নির্মিত হয় প্রজন্ম শপথ নামে স্মৃতিসৌধ। জেলা প্রশাসন চত্বরে সৌধটি ২৬ গুনীতক ২৬ ফুট ভূমির উপর ২৬ মার্চ, প্রথম বেদী ১৬ গুনীতক ১৬ ফুট বিজয়ের প্রতীক।

দ্বিতীয় বেদীতে ১১ দফা, স্তম্ভ দিয়ে ঐতিহাসিক ৬ দফা, বৃত্ত থেকে সাতটি সিঁড়ি ৭ মার্চের ভাষণ ও ৯ ফুট পিরামিড ৯ মাসের স্বাধীনতা যুদ্ধের স্মারক। এছাড়া ম্যুরালে ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭ মার্চের ভাষণ, রণাঙ্গন, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ ও বিজয় উপস্থাপন করা হয়েছে।

সৌধটি দেখে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারছে বলে মনে করেন জেলা প্রশাসক।

নেত্রকোনা জেলা প্রশাসক কাজী মো. আবদুর রহমান বলেন, শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে একটি স্মৃতিসৌধ স্থাপন করা হয়েছে। এটি জেলা পরিষদ এবং জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের যৌথ নেতৃত্বে গড়ে উঠেছে।

নেত্রকোনা মুক্ত দিবস-সহ বিজয় ও স্বাধীনতা দিবসে শহীদ মুক্তিযোদ্ধাদের এখানে শ্রদ্ধা জানান সাধারণ মানুষ।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি