ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

পানির নিচে কেমন আছে টাইটানিক, দেখুন ভিডিওতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৭ ২৩ আগস্ট ২০১৯ | আপডেট: ১৫:৪৩ ২৩ আগস্ট ২০১৯

টাইটানিক। স্বপ্নের জাহাজ। ১৯১২ সালে আটলান্টিক মহাসাগরে বরফখণ্ডের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায় এটি। জাহাজটি নিয়ে আজও মানুষের কৌতূহল রয়েছে। ১০৭ বছর পর পানির নিচে কেমন আছে টাইটানিক? কেমন দেখতে এখন সেই জাহাজ?

প্রায় ১৫ বছর পর প্রথম বার ডুবে যাওয়া টাইটানিকের দশা জানা গেল। সম্প্রতি জাহাজটি দেখতে গিয়েছিল একদল ডুবুরি। সেখানেই তাদের ক্যামেরায় ধরা পড়েছে হাড় জীর্ণ অবস্থায় পড়ে রয়েছে টাইটানিক। চার হাজার ফুটেজ নেওয়া হয়েছে। এসব ফুটেজ এখন বিভিন্নভাবে বিশ্নেষণ করা হচ্ছে।

 

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন’র প্রতিবেদন থেকে যা জানা গেল, তাতে একেবারেই শেষ বলা যায় জাহাজটি। সমুদ্রের পানি জাহাজের লোহা প্রায় গলিয়ে ফেলেছে। ধীরে ধীরে সমুদ্রতলের মাটির নিচে ঢুকে যাচ্ছে টাইটানিক। সেইসঙ্গে ধাতব পদার্থখেকো ব্যাকটেরিয়া টাইটানিকের ধ্বংসাবশেষের বাকিটুকুও খেয়ে ফেলছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সমুদ্রে অনুসন্ধানকারী প্রতিষ্ঠান টাইটন সাবমেরিন্সের প্রেসিডেন্ট প্যাট্রিক লাহে বলেন, এবার আমরা দেখতে পেয়েছি কীভাবে টাইটানিক সমুদ্রতলের আরও ভেতরে চলে যাচ্ছে। এছাড়া ধাতব পদার্থ খেকো ব্যাকটেরিয়া কীভাবে টাইটানিক খেয়ে ফেলছে তাও আমরা দেখেছি।

প্রসঙ্গত, ১৯১২ সালের ১৪ এপ্রিল ইংল্যান্ড থেকে নিউইয়র্ক যাচ্ছিল টাইটানিক। সেই সময়কার সবচেয়ে বড় জাহাজ ছিল সেটি। বলা হত, এই জাহাজ কোনওদিন ডুববে না। কিন্তু নিউফাউন্ডল্যান্ডের ৩৭০ মাইল দূরে বিশাল বরফখণ্ডের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে গিয়েছিল জাহাজটি। এতে জাহাজে থাকা দুই হাজার ২২৩ আরোহীর মধ্যে এক হাজার ৫১৭ জনের প্রাণহানি ঘটে।

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি