ঢাকা, সোমবার   ২৭ জানুয়ারি ২০২০, || মাঘ ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

পুরুষের ত্বকের যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭ ৩০ জুলাই ২০১৭ | আপডেট: ২১:১৭ ৪ আগস্ট ২০১৭

পুরুষরা  মনে করেন, শেভ করা ও চুল কাটানো নিজেদের একমাত্র যত্ন। এর বাইরে আর কোনো কিছুর  যত্ন করতে তারা আগ্রহী নন। তবে এই ভাবনাটি একদম ভুল। পুরুষদেরও নিয়মিত ত্বকের যত্ন প্রয়োজন। জেনে নিন পুরুষদের ত্বক পরিচর্যার কয়েকটি টিপস-

১) শেভ করার পর আফটার শেভের পাশাপাশি কতগুলো মাস্ক ব্যবহার করতে পারেন। এরমধ্যে কয়েকটি ঘরেই তৈরি করে নিতে পারেন, যেমন শসার মাস্ক, অ্যালোভেরার মাস্ক।

২) চুল পড়া রোধ করতে নিয়মিত শ্যাম্পুর পাশাপাশি হালকা কুসুম গরম তেলও সপ্তাহে দুই দিন ব্যবহার করতে পারেন।

৩) যারা দাড়ি রাখেন তারা চুল শ্যাম্পুর সময় দাড়িও যত্ন করে শ্যাম্পু করতে পারেন। দাড়ি ছাড়া মুখের বাকি অংশে মাস্ক ব্যবহার করে যত্ন নিতে পারেন।

৪) যেহেতু নিয়মিত বাইরে ঘোরাফেরা করতে হয় রোদ থেকে ত্বক বাঁচানো জরুরি। ত্বক কালো হয়ে যাওয়া বিষয় নয়। সূর্যের আল্ট্রা ভায়োলেট রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। তাই সানস্ক্রিন ব্যবহার আবশ্যক। রোদ থেকে বাঁচতে ছাতা ব্যবহার করতে পারেন। রোদ বৃষ্টি তে ছাতা একমাত্র বন্ধু।

৫) যারা শেভ করার পর আফটারশেভ ব্যবহার করেন, তাদের একটু সচেতন হতে হবে আফটার শেভ ব্যবহারের ক্ষেত্রে। অ্যালকোহল ফ্রি আফটারশেভ কিনতে হবে। কারণ অ্যালকোহল আপনার ত্বককে রুক্ষ করে দেবে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ হচ্ছে আপনাকে নিয়মিত গোসল করতে হবে এবং সেই সাথে পরিষ্কার কাপড় পড়তে হবে। তাহলেই সুস্থ ও সুন্দর থাকা যাবে। পরিষ্কার পরিচ্ছন্নতা মূলত ভালো থাকার পূর্ব শর্ত।

কেআই/ডব্লিউএন 

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি