ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

পেঁয়াজ ছাড়াই পটলের মুখরোচক মালাইকারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭ ৬ ডিসেম্বর ২০১৯

পেঁয়াজের এ উর্দ্ধমূল্যের সময় পেঁয়াজ বিহীন বিভিন্ন তরকারী রান্নার করার কথা শোনা যাচ্ছে। তবে সত্যিই বেশ কিছু তরকারী আছে যাতে পেঁয়াজের কোন ছোঁয়া-ই দরকার পড়ে না। যেমন পটলের মালাইকারি।

বাংলাদেশ ও ভারতে পেঁয়াজের বাজারে যেন আগুন লেগেছে। সরকারি ভর্তুকিতে পেঁয়াজ মিললেও তা নিতে লম্বা লাইন ধরতে হচ্ছে। 

পেঁয়াজ ছাড়া একটি মুখরোচক পদের (পটলের মালাইকারি) রেসিপি আর বানানোর পদ্ধতি জানানো হল এ প্রতিবেদনে।

বাজারের সবচেয়ে সহজলভ্য সবজি হল পটল। পটলের নানা রকম পদ আমরা খেয়েছি। আলু-পটলের তরকারির মতো রোজকার সাধারণ পদ যেমন বানানো যায়, তেমনই দই পটল বা পটলের দোলমার মতো বাহারি মুখরোচক পদও অনায়াসে বানিয়ে ফেলা যায়। আজ শিখে নেওয়া যাক একেবারে ভিন্ন স্বাদের একটি দুর্দান্ত রেসিপি পটলের মালাইকারি। এই পদ রান্না করতে কোনও পেঁয়াজ লাগবে না। চলুন শিখে নিয়ে বানিয়ে ফেলুন পটলের মালাইকারি।

১০-১২টা পটল, ছোট ৩টে এলাচ, সামান্য হিং, ৩টে লবঙ্গ, ২-৩ টুকরো দারচিনি, হলুদ‚ আদা বাটা‚ লঙ্কা বাটা- সবকটা আধা চামচ করে, আধা কাপ নারকেল কোরা, ২ চামচ পোস্ত বাটা, ২-৩ চামচ টকদই, ২ চামচ মালাই বা ফ্রেস ক্রিম, পরিমাণ মতো সরষের তেল আর স্বাদ মতো নুন‚ মিষ্টি।

পটলের মালাইকারি বানানোর পদ্ধতি:

প্রথমে পটলের খোসা ছাড়িয়ে দুই পাশে সামান্য একটু চিরে নেবেন। এরপর তেল গরম হলে হিং, গরম মশলা ফোড়ন দিয়ে পটলগুলো লালচে করে ভেজে নিন। এরপর হলুদ, আদা, লঙ্কাবাটা দিয়ে পটলটা ভাল করে নাড়াচাড়া করে নিন। নারকেল বাটা, নুন, মিষ্টি ও মালাই বা ফ্রেস ক্রিম দিয়ে আরও ২-৩ মিনিট কষিয়ে নিন। পানিটা শুকিয়ে এলে পোস্তবাটা আর দই দিয়ে আরও ৪-৫ মিনিট কষিয়ে নিন। আঁচ থেকে নামানোর আগে এক চামচ ঘি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন পটলের মালাইকারি।

এমএস/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি