ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

প্যাকেট ফুড শিশুদের ব্রেনের ক্ষতি বাড়াচ্ছে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০২ ২৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ১০:০৬ ২৩ জানুয়ারি ২০২০

সমাজ যত আধুনিক হচ্ছে মানুষ ততো কর্মব্যস্ত হচ্ছে। তাই সন্তানের প্রতি ভালোভাবে নজর দেওয়ার সময়ও পাচ্ছেন না। সময় বাঁচাতে গিয়ে দোকানের প্রক্রিয়াজাত খাবারের প্রতি ক্রমেই আসক্ত হয়ে পড়ছে মানুষ। নিজে যেমন খাচ্ছে তেমনি সন্তানের মুখেও তুলে দেন প্যাকেটের খাবার। স্কুলের টিফিনে পর্যন্ত দেওয়া হয় দোকানের প্যাকেটজাত খাবার।

আর এ থেকেই বার্গার, চিকেট ফ্রাই, চিপসে অভ্যস্ত হতে থাকে শিশু। বিপদ কিন্তু এখানেই! ঘন ঘন অতিরিক্ত মাত্রায় প্যাকেট ফুড, ফাস্ট ফুড খাওয়ার ফলে শিশু স্বাস্থ্যের বিকাশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, দিনের পর দিন প্যাকেটজাত খাবার খেতে থাকলে জাঁকিয়ে বসতে থাকে জটিল সব রোগ। উচ্চ তাপমাত্রায় তৈরি খাবার এবং প্রক্রিয়াজাত খাবারে সাধারণত উচ্চমাত্রার ট্রান্সফ্যাট থাকে। এই ট্রান্সফ্যাট হার্ট ও ব্রেনের জন্য অত্যন্ত ক্ষতিকর।

যাদের খাদ্য তালিকায় বার্গার, ফ্রাই, পটেটো চিপস বা কোল্ড ড্রিঙ্কসের মতো খাবার নিয়মিত থাকে, তাদের মস্তিষ্কে প্রভাব পড়ে বেশি- এমনটাই মত বিশেষজ্ঞদের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, খাবারে সর্বোচ্চ ০.২ শতাংশ ট্রান্সফ্যাট গ্রহণ করা যেতে পারে। এর বেশি হলে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই কারণে ২০১৮ সালেই আমেরিকায় আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ হয় ট্রান্সফ্যাটসমৃদ্ধ খাবার। 

২০০৭ সালে প্রথম দেশ হিসেবে ডেনমার্ক এ জাতীয় খাবার তৈরি ও বিক্রিতে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করে। এখন আপনার সিদ্ধান্তের পালা। ব্রেনের ক্ষতি বাড়াতে এসব খাবার কি সন্তানের হাতে তুলে দেবেন? না আজ থেকেই বর্জন করবেন?

এএইচ

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি