ঢাকা, রবিবার   ১৮ আগস্ট ২০১৯, || ভাদ্র ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রখ্যাত সাংবাদিক আবদুস সালামের জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩০ ২ আগস্ট ২০১৯

প্রখ্যাত সাংবাদিক ও দ্য বাংলাদেশ অবজারভারের সাবেক সম্পাদক আবদুস সালামের ১০৯তম জন্মবার্ষিকী আজ। সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত আবদুস সালাম ভাষা আন্দোলনে প্রথম কারাবরণকারী সম্পাদক, পাকিস্তান সম্পাদক পরিষদের সভাপতি, সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা মহাপরিচালক ও জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন।

মহীরুহ এই সাংবাদিক ১৯১০ সালে ফেনী জেলার ফুলগাজী উপজেলার দক্ষিণ ধর্মপুর গ্রামের ঐতিহ্যবাহী মুন্সিবাড়িতে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন আবদুস সালাম। অল্প কিছুদিন ফেনী কলেজে ইংরেজিতে অধ্যাপনার পর সরকারি চাকরিতে যোগ দেন। অডিট বিভাগে উপ-মহাপরিচালকের লোভনীয় সরকারি চাকরি ছেড়ে সাংবাদিকতা পেশায় যোগ দেন তিনি। ১৯৭৭ সালের ১৩ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ৬৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

তার জন্মবার্ষিকী উপলক্ষে আবদুস সালাম স্মৃতি সংসদ ও পরিবারের উদ্যোগে সকাল ১০টায় মরহুমের বনানীর করবস্থানে পুষ্পমাল্য অর্পণ, মিলাদ মাহফিল ও দরিদ্রভোজের আয়োজন করা হয়েছে। এ ছাড়া আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি