ঢাকা, শুক্রবার   ০৩ জুলাই ২০২০, || আষাঢ় ২০ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রথমবার ‘বেস্ট অব নেশন’ পুরস্কার এলো বাংলাদেশে

প্রকাশিত : ১৪:৩৯ ৫ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৪:৫৩ ৫ ফেব্রুয়ারি ২০১৯

আলোকচিত্র দুনিয়ার খ্যাতনামা ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফিক কাপ’ প্রতিযোগিতায় বাংলাদেশের আলোকচিত্রী পিনু রহমান জিতেছেন  ‘বেস্ট অব নেশন অ্যাওয়ার্ডস’ । তার তোলা আলোকচিত্র ‘লস্ট চাইল্ডহুড’ পুরস্কারের জন্য মনোনীত হয় ফটোসাংবাদিকতা ক্যাটাগরিতে। গত ২১ জানুয়ারি মাসে জর্জিয়ার আটলান্টায় এই পুরস্কার ঘোষণা করা হয়।

২০১৩ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্র শিল্পীদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে ‘দ্য ফেডারেশন অব ইউরোপিয়ান ফটোগ্রাফারস’ ও ‘প্রফেশনাল ফটোগ্রাফারস অব আমেরিকা’ । আলোকচিত্রী মাহমুদ হাসান শুভর নেতৃত্বে এবারের ষষ্ঠ আসরে প্রথমবারের মতো অংশ নেয় ১৮ সদস্যের বাংলাদেশ দল।

 আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ৬টি ক্যাটাগরিতে, ৩২টি দেশের জাতীয় পর্যায়ে বাছাই করা ৬০০ আলোকচিত্রীর ৬০০টি ছবি জমা পড়ে । এর মধ্য থেকে পিনু রহমানের ‘লস্ট চাইল্ডহুড’ ছবিটিকে ‘বেস্ট অব ন্যাশন অ্যাওয়ার্ডস’ হিসেবে ঘোষণা করা হয় । গত ২১ জানুয়ারি জর্জিয়ার আটলান্টায় এই পুরস্কার ঘোষণা করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবেআগামী ৮ এপ্রিল নরওয়ের ডারমেনে ।  

পিনু রহমান বলেন, ‘পুরস্কার প্রাপ্তিটা তার জন্য অবশ্যই গর্বের বিষয় হলেও তার চেয়ে বড় বিষয় পুরস্কারটা প্রথমবারের মতো বাংলাদেশে এসেছে। অনেকেই জানতেন না এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা যায়, তিনি আশা করছেন এখন আরও অনেক বেশি প্রতিযোগী বাংলাদেশ থেকে অংশ নেবেন। কারণ, অনেক প্রতিভাবান ফটোগ্রাফার আমাদের দেশে আছেন।

পিনু রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে তিনি এখন একজন ব্যাংকার। বিশ্ববিদ্যালয় জীবন থেকেই শখের বশে ফটোগ্রাফি করছেন তিনি। বেশ কয়েকটা গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে এই ফ্রিল্যান্সার ফটোসাংবাদিকের অনেক ছবি। তার ১০টিরও বেশি ছবি দেশ-বিদেশের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কৃত হয়েছে।


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি