ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

প্রাণিরকূলের বিপদে ছুটে যান রবিনহুডের দল

মিনালা দিবা

প্রকাশিত : ১২:৫২, ১২ অক্টোবর ২০২১

তারুণ্যের স্বপ্নচারী চরিত্র রবিনহুড। যিনি ধনীদের সম্পদ লুট করে বিলিয়ে দেন গরীবের মাঝে। বাস্তবে বহু মানুষ আছেন যারা হতে চান পরোপকারী রবিনহুডের মতো। কিন্তু কেমন তারা? 

‘জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর’ স্বামী বিবেকানন্দের এই বাণী বদলে দিয়েছে সাদামাটা জীবনের রঙ। প্রাণির প্রতি ভালোবাসার কারণে খ্যাতি পেয়েছেন রবিনহুড নামে।

ইচ্ছে থাকলেও নগর নাভিশ্বাসে প্রাণি কিংবা অন্যান্য জীবের পাশে দাঁড়ানো হয় না অনেকের। তবে টাকা পয়সা ছাড়াই প্রাণিরকূলের বিপদে ছুটে যান রবিনহুডের দল।

রবিনহুড, দ্যা এনিমেল রেসকিউ সোসাইটির চেয়ারম্যান ও প্রতিষ্ঠাতা আফজাল খান রবিন বলেন, বিপদগ্রস্ত যে কোন প্রাণী আটকে গেলে বা ফেঁসে গেলে জাতীয় জরুরি সেবায় ফোন করলে আমাদের ভলান্টিয়ারি টিম গিয়ে উদ্ধার করে দিয়ে আসে।

মহতি এই উদ্যোগ পুরো দেশে ছড়িয়ে দেয়ার স্বপ্ন দেখেন তারা।

সেক্রেটারী পাভেল ইসলাম বলেন, অন্যান্য ডিফেন্স আছে তারা যেমন সরকারি পৃষ্ঠপোষকতা পায়, এই ধরনের পৃষ্ঠপোষকতা যখন আমরা পাব তখন আমাদের এই কর্মকাণ্ডের জায়গাটা আরও বড় করতে পারবো। সারাদেশব্যাপী মানুষের মধ্যে এই প্রাণী সচেতনতার বিষয়টি ছড়িয়ে দিতে পারবো।

এসব কাজে প্রতিকূলতাও কম নয়। কোমল স্বভাবের পাশাপাশী আছে হিংস্র প্রাণিও। ঝক্কিঝামেলা মাথায় রেখেই তাই কাজ করতে হয় রবিনহুডদের।  

আফজাল খান রবিন বলেন, সরকারের সহায়তায় বাংলাদেশে প্রাণী নিষ্ঠুরতা সম্পূর্ণরূপে বন্ধ করা, পাশাপাশি যত ধরনের বিপদগ্রস্ত পশুপাখি থাকবে আমরা তাদের উদ্ধার করতে চাই।

স্রষ্টার সৃষ্টিকে ভালোবেসে আগামী দিনে আরও বেশি চ্যালেঞ্জের কাজ করার প্রত্যয় জানান রবিনহুডের দল।   

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি