ঢাকা, রবিবার   ২৫ আগস্ট ২০১৯, || ভাদ্র ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

প্রাণের মেলা ভাঙছে আজ

সোহাগ আশরাফ

প্রকাশিত : ০৮:৪৩ ২৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৫১ ৪ মার্চ ২০১৮

লেখক, প্রকাশক আর বইপ্রেমীদের হৃদয়ের গহীনে বিদায়ের সুর। আজ শেষ হচ্ছে প্রাণের বইমেলা। একুশের চেতনায় ঋদ্ধ গোটা বাঙালি আজ শেষবারের মতো ঝালিয়ে নেবে প্রাণের ভাষা বাংলাকে, চেতনাকে এবং বাঙালিত্বকে। একুশের চেতনায় ঋদ্ধ এই গ্রন্থমেলার আজ যবনিকাপতন ঘটলেও গত কয়েক দিন ধরেই যেন মেলা প্রাঙ্গণে ছিল বিদায়ের সুর। প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রাণের টানে বইয়ের টানে মেলায় বই কিনেছে মনের আনন্দে-হরষে। সকলেরই কণ্ঠে একই সঙ্গে বেজেছে আর ক’দিন পরেই তো মেলা শেষ হবে।

আজকের পর দীর্ঘ একবছর অপেক্ষা করতে হবে একুশের চেতনায় শাণিত মাসব্যাপী এই গ্রন্থমেলার জন্য। গতকাল মেলায় সবশ্রেণী ও সববয়সী বইপ্রেমীরা তাই ভিড় জমায়। বয়স ও শ্রেণীভেদে শেষ দিনের আগের দিন গতকাল বিক্রি হয়েছিল সব ধরনের বই। গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, গবেষণা, মুক্তিযুদ্ধ, শিশুতোষসহ সব ধরনের বইয়ের বিকিকিনিতে গতকাল ২৭তম দিনে দম ফেলার ফুরসত পাননি বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে কর্মরতরা।

এদিন মেলায় আগত প্রায় সকলের হাতে হাতেই ছিল বই। শুধু হাতে হাতেই নয় ব্যাগ ভর্তি নিয়ে বই নিয়ে এদিন মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ ত্যাগ করেছে বইপ্রেমীরা। শেষ সময়ে প্রকৃত বইপ্রেমীরা মেলায় আসে এটি বোঝা গেল স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে প্রিয় লেখকের পছন্দের বইটি কেনার দৃশ্য অবলোকনের মধ্য দিয়ে।

শেষ দিনের গ্রন্থমেলার অনুষ্ঠান

আজ ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৮’র শেষ দিন। এদিনের মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। এর মধ্যে বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলদেশের আদিবাসী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন রাহমান নাসির উদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করবেন ফয়জুল লতিফ চৌধুরী এবং রণজিত সিংহ। সভাপতিত্ব করবেন রাশিদ আসকারী।

এ আলোচনা অনুষ্ঠানের পরেই গ্রন্থমেলার মূলমঞ্চে সন্ধ্যা ৬টায় শুরু হবে এবারের এ গ্রন্থমেলার সমাপনি অনুষ্ঠান। এতে স্বাগত ভাষণ প্রদান করবেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৮’-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

এই আয়োজনে ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৮’ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে। এবং একই মঞ্চে সবশেষে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি