ঢাকা, সোমবার   ১৯ অক্টোবর ২০২০, || কার্তিক ৫ ১৪২৭

Ekushey Television Ltd.

প্রায় ৩ কোটিতে বিক্রি ৫০ বছর পড়ে থাকা গান্ধীর চশমা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১২ ২৩ আগস্ট ২০২০

ভারতীয় উপমহাদেশে অহিংস আন্দোলনের পথিকৃৎ ও ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি মহাত্মা গান্ধীর ব্যবহৃত এক চশমা ২ লাখ ৬০ হাজার পাউন্ডে (২ কোটি ৯০ লাখ টাকা) বিক্রি হয়েছে। যুক্তরাজ্যের ব্রিস্টল নিলাম হাউজে চশমাটি উচ্চমূল্যে বিক্রি হয়েছে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রায় দীর্ঘ ৫০ বছর ধরে বাসার ড্রয়ারে অবহেলায় পড়ে ছিল চশমাটি। লকডাউনের সময় বাসা পরিষ্কার করতে গিয়ে চশমাটি খুঁজে পান এক বয়স্ক ব্যক্তি। তিনি ঘুণাক্ষরেও জানতেন না এর দাম কতো হতে পারে। কিন্তু আজ তিনি এমন দাম পেলেন যা তার জীবনকে পরিবর্তন করতে চলেছে।
 
বিবিসির খবরে বলা হয়, ভারতের স্বাধীনতার নেতা গান্ধীর চশমার মালিক ছিলেন যুক্তরাজ্যের ম্যাঙ্গোসফিল্ড এলাকার একজন বয়স্ক ব্যক্তি।

তাদের একজন আত্মীয় ১৯২০- এর দশকে দক্ষিণ আফ্রিকায় মোহনদাস করমচাঁদ গান্ধীর সঙ্গে দেখা করার পর থেকে কয়েক প্রজন্ম ধরে চশমাটি এই পরিবারে কাছে পড়ে রয়েছে।

বাসা পরিষ্কার করতে গিয়ে চশমা খুঁজে পাওয়ার পর এর মালিক নিলাম করার জন্য অ্যান্ড্রু স্টো নিলাম প্রতিষ্ঠানকে দেন। শুক্রবার যুক্তরাষ্ট্রের একজন সংগ্রাহক চশমা কিনে নেন।

ধারণা করা হয়েছিল, এই চশমা সর্বোচ্চ ১৫ হাজার পাউন্ড অর্থাৎ ১৫ লাখ টাকার বেশি বিক্রি হতে পারে। কিন্তু সেটির দাম যে এতো বেশি হবে, তা ভাবেননি বিক্রেতা। চশমাটি প্রায় আড়াই কোটি টাকায় (২ লাখ ৬০ হাজার পাউন্ড) বিক্রি হয়েছে। যা বাংলাদেশী টাকায় হয় ২ কোটি ৯০ লাখ।

অ্যান্ড্রু স্টো বলেন, ‘এটা খুব সহজেই চুরি হয়ে যেতে পারতো। অথবা ভেঙ্গে যেতে পারতো। বা আবর্জনার বাক্সেও চলে যেতে পারতো।’

তিনি বলেন, ‘এর মালিক আমাকে বলেছিলেন, এটা যদি বিক্রি করা না যায়, তাহলে যেন ফেলে দেওয়া হয়। চশমার দাম সম্পর্কে তার কোন ধারণা ছিল না। যখন তাকে বলা হয় যে, এটার মূল্য হয়তো ১৫ হাজার পাউন্ড হতে পারে, তখন তার প্রায় হার্ট অ্যাটাক হতে যাচ্ছিল।’

এতো দামে বিক্রি হওয়ায় ব্রিস্টল নিলাম হাউজ কর্তৃপক্ষও বেশ উচ্ছ্বসিত। এক টুইটে তারা বলেন, ৪ সপ্তাহ আগে চশমাটি আমাদের লেটারবক্সে আসে। যিনি এটি পাঠিয়েছেন তিনি বলছেন, তার আংকেলকে খোদ গান্ধী এই চশমাটি দিয়েছেন।

ওই টুইটে বলা হয়, বৃদ্ধ ও পিছিয়ে পড়া মানুষদের গান্ধী নিজের চশমা দিয়ে দিতেন। এ রকম বেশ কয়েকবার করেছেন তিনি। আমাদের এখানে যে চশমাটি নিলামে উঠেছে তা এই মহান নেতা ১৯২০ থেকে ৩০ এর মধ্যে সাউথ আফ্রিকায় অবস্থিত তৎকালীন ব্রিটিশ পেট্রোলিয়ামে কর্মরত অবস্থায় ব্যবহার করেন।

নিলামকারী এন্ড্রিউস্টো বলেন, আমাদের ধারণা ছিলো এটি ১৫ হাজার পাউন্ডে বিক্রি হবে। কিন্তু যা হলো তা সত্যিই অভাবনীয়। আমাদের প্রতিষ্ঠানের ইতিহাসে এই ঘটনা একটি রেকর্ড। ঐতিহাসিক একটি জিনিস বিক্রি করতে পেরে আমি নিজেও গর্ববোধ করছি।
এসএ/


 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি