ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০, || শ্রাবণ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

ফরমালিনমুক্ত আম চেনার ৭ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৬ ৩ জুলাই ২০১৮

মৌসুমে ফলের বড় আতঙ্কের নাম হচ্ছে ফরমালিন। মৌসুমি ফলের রাজা আমের খাওয়া একটা উৎসবের মতো চলে। এর মধ্যে ক্যামিকেলযুক্ত আম কেবল স্বাস্থ্যের জন্যেই হুমকি নয়,বরং একে নিয়ে দুশ্চিন্তা  উৎসবের আমেজকে আতঙ্কে রুপ নেয়।

ইতোমধ্যে আমাদের দেশে আম উৎসব শুরু হয়ে গেছে। ল্যাংড়া,গোপালভোগ, হিমসাগর,আম্রপালি, বারোমাসি, ফজলি থেকে শুরু করে আরও অনেক নামের ও জাতের আম বাজারে বিক্রি হচ্ছে। যারা ভালো আম চিনতে হিমশিম খান তাদের জন্যে এই পরামর্শ নিন্মরুপ ।

ভালো আম কিংবা ক্যামিকেলমুক্ত যাই বলেন না কেন, দেখে-শুনে আম খেতে হবে। ফরমালিন মেশানো আম খেয়ে খুব সহজেই অসুস্থ হয়ে যাবেন। এসব আম পরিবারের শিশুসহ সবার জন্যেই ক্ষতিকর হয়ে দাঁড়ায়। এখানে ভালো আম চেনার সহজ উপায়গুলো শিখে নিন। কিছু পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন। যারা জানেন না তারা দেখে নিতে পারেন।  

১. আমে মাছি বসছে কিনা দেখে নিন। রাসায়নিক উপাদান মেশানো থাকলে মাছি তা এড়িয়ে যাবে। যদি মাছির আনাগোনা থাকে তো বুঝে নিন তাকে ফরমালিন মেশানো হয়নি।

২. আম পাকাতে আরও অন্যান্য রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়। এছাড়া আমে কারবাইডের ব্যবহার হয়ে থাকে। এসব দিয়ে পাকানো আমের শরীর হয় মোলায়েম ও দাগহীন। এগুলো দেখলেই কেনার লোভ জেগে বসে। আসলে গাছের কাঁচা আম পেড়েই এগুলো ওষুধ দিয়ে পাকানো হয়। ফলে তাতে কোনো দাগ থাকে না। দেখতে সুন্দর আর আকর্ষণীয় দেখায়। ক্রেতা  সাধারণকে মুগ্ধ করতেই এই ধরণের অভিনব প্রতারণা করা হয়ে থাকে। যার কারণে শরীরে রোগ বাসা বাঁধে।  

৩. গাছপাকা ফলের স্বাদ মুখেই লেগে থাকে। তাই গাছপাকা আম খোঁজেন অনেকে। মিলতেও পারে। এ ধরনের আমের গায়ে সাদাটে ভাব থাকে। দেখলে হয়তো ভালো লাগবে না। কিন্তু বুঝতে হবে এগুলো গাছেই পেকেছে। ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম ঝকঝকে সুন্দর হয়।

৪. গাছপাকা আম চেনার আরেকটা উপায় আছে। গাছে আম পাকলে তা গোড়ার দিকে হলদেটে বা গাঢ় রং হয়ে থাকে। ধীরে ধীরে সেই রং ফিকে হয়ে দেহের অন্যান্য অংশে ছড়ায়। কিন্তু কারবাইডে পাকানো আম পুরোটাই হলদেটে হয়ে যায়।

৫. আম নাকের কাছে নিয়ে গন্ধ নিন। গাছপাকা আমের গোড়ার দিকে সুন্দর গন্ধ থাকে। হলে অবশ্যই বোটার কাছে ঘ্রাণ থাকবে। ওষুধ প্রয়োগ করা আমে তেমন কোনো  গন্ধ থাকে না।

৬. আম মুখে দেয়ার পর তার দারুণ স্বাদ মিলবে। স্বাদ-গন্ধ সবই মিলবে।

 

৭. আম কিনে ফেললে একটু পরীক্ষা চালান। ভালোমানের আম কোথাও রাখলে তার গন্ধ চারদিকে ছড়িয়ে পড়বে। ওষুধ মেশানো আম থেকে এমন গন্ধ বের হবে না। 

কেআই/ এআর


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি