ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ফাইনাল নিয়ে এ তথ্যগুলো জানতেন কী?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০ ১৫ জুলাই ২০১৮ | আপডেট: ২১:২৫ ১৫ জুলাই ২০১৮

একমাস আর ৬৩ ম্যাচের লড়াই শেষে ফাইনালের জন্য প্রস্তুত মস্কোর লুঝনিকি স্টেডিয়াম। চলতি রাশিয়া বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে সর্বশেষ পরীক্ষায় মাঠে নামতে যাচ্ছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। এই ফাইনাল নিয়ে এবার জেনে নিন চমকপ্রদ কিছু তথ্য।

চলতি বিশ্বকাপ বাদ দিলে বিগত ১৬ বছরের মধ্যে নির্ধারিত পেনালটি শ্যুট আউটের ফাইনাল দেখেনি ফুটবল বিশ্ব। ২০০২ সালে ব্রাজিল বনাম জার্মানির ওই ফাইনাল ম্যাচের ফলাফল এসেছিল ট্রাইবেকারের পেনালটি শ্যুট আউট থেকে।

এরপর ২০০৬ বিশ্বকাপের ফাইনালে নির্ধারিত প্রথম ৯০ মিনিটের মধ্যে গোল দিয়ে শিরোপ জেতে ইতালি। শেষের খুব কাছে এসে ইতালির মাতারাজ্জির গোলে ফ্রান্সের বিপক্ষে জয় পায় ইতালি।

২০১২ আর ২০১৪ সালের ফাইনাল অবশ্য গড়ায় অতিরিক্ত সময়ে। নির্ধারিত প্রথম ৯০ মিনিটের পর অতিরিক্ত সময়ে যায় খেলার ভাগ্য। দুই বারই একটি করে গোল করে জয় পায় বিজয়ীরা। প্রথবার স্পেন আর শেষবার জার্মানি শিরোপা ঘরে তোলে।

এবারের ফাইনাল নিয়ে একটি সান্ত্বনা আছে আর্জেন্টিনা ও আর্জেন্টিনার সমর্থকদের জন্য। ফাইনালে থাকছে নীল সাদা জার্সির এই দল। তবে দল হিসেবে না বরং রেফারি হিসেবে।

এবারের ফাইনাল ম্যাচের প্রধান রেফারিসহ সহকারী দুই রেফারি আর্জেন্টিনার নাগরিক। প্রধান রেফারি পিটানা নেস্টর। আর তার দুই সহকারী এলন মাইডানা হার্নান, বেলাট্টি জুয়ান পাবলো।

//এস এইচ এস// এসএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি