ঢাকা, শনিবার   ২৩ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ফাদার রিগনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭ ২০ অক্টোবর ২০১৯

মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু, শিক্ষানুরাগী, অনুবাদক, কবি ও সাহিত্যিক ফাদার রেভা. মারিনো রিগনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। জন্মসূত্রে তিনি ইতালির নাগরিক হলেও বাংলাদেশের প্রতি তার ছিল গভীর প্রেম ও ভালোবাসা। আর এ জন্য ২০০৮ সালে তাকে সম্মানসূচক নাগরিকত্ব প্রদান করে বাংলাদেশ সরকার। সেই সঙ্গে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তাকে মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়। শুধু তাই নয়, মৃত্যুর পর তার শেষ ইচ্ছা অনুসারে ইতালি থেকে এনে মোংলার শেলাবুনিয়ায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয় তাকে।

ফাদার মারিনো রিগন লালনের সাড়ে তিনশ গান, গীতাঞ্জলিসহ রবীন্দ্রনাথের ৪৮টি বই এবং কবি জসিম উদ্দিনের নক্সীকাঁথার মাঠ, নির্বাচিত কবিতা, সোজন বাদিয়ার ঘাট ইতালি ভাষায় অনুবাদ করে বাংলা সাহিত্যে উচ্চ আসনে আসীন হয়ে আছেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ২০ অক্টোবর ফাদার মারিনো রিগন ইতালিতে মারা যান। তার ইচ্ছে পূরণের জন্য ২০১৮ সালের ২১ অক্টোবর ফাদার রিগনের মরদেহ বাংলাদেশ সরকারের বিশেষ প্রচেষ্টায় ইতালি থেকে এনে মোংলার শেলাবুনিয়ায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

ফাদার মারিনো রিগনের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ দিনব্যাপী সেন্ট পলস উচ্চ বিদ্যালয়, ফাদার মারিনো রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও মোংলা পোর্ট পৌরসভার যৌথ আয়োজনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯টায় ফাদার রিগনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সকাল ১০টায় সেন্ট পলস হলরুমে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া ফাদার মারিনো রিগনের জীবনভিত্তিক রচনা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে।

অন্য দিকে সকাল ৭টায় সেন্ট পলস ধর্মপল্লীর আয়োজনে গীর্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। রিগন মোংলার শেলাবুনিয়াতেই ছিলেন। তার হাত দিয়েই প্রতিষ্ঠিত হয়েছে মোংলার স্বনামখ্যাত স্কুল সেন্ট পলস উচ্চ বিদ্যালয়। তার প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় মোংলা এলাকায় গড়ে উঠেছে আরও ১৭টি শিক্ষা প্রতিষ্ঠান, তার উদ্যোগে সজীব হয়ে উঠেছে শেলাবুনিয়া শেলাই কেন্দ্র ও সেন্ট পলস হাসপাতাল।
এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি