Ekushey Television Ltd.

ফেইসবুকের কারণে সবচেয়ে বেশি বিয়ে বিচ্ছেদ ঘটছে : হানিফ

প্রকাশিত : ২১:৪৭ ১১ এপ্রিল ২০১৯

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ বলেছেন, বাংলাদেশে এখন ফেইসবুকের কারণে সবচেয়ে বেশি বিয়ে বিচ্ছেদ ঘটছে। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর আজিমপুর কমিউনিটি স্টোরে কেন্দ্রীয় ১৪ দলের উদ্যোগে মাদকমুক্ত সমাজ ও নিরাপদ সড়ক নিয়ে আয়োজিত অভিভাবক সমাবেশে তিনি এসব কথা বলেন।

ছেলে-মেয়েদের হাতে স্মার্টফোন তুলে দেওয়ার আগে এর নেতিবাচক দিকগুলো ভেবে দেখার পরামর্শ দেন মাহাবুব-উল-আলম হানিফ।

এদিকে, জানা গেছে- সোশাল মিডিয়া বা ইন্টারনেটে আসক্তি ধরে যেতে পারে কি না, এ নিয়ে এখন আর কোনো দ্বিমত নেই। নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির এক গবেষণায় এ নিয়ে বিস্তারিত বলা হয়। বলা হয়, ফেসবুক যে আসক্তি তা বোঝার জন্যে ফেসবুক ব্যবহারকারীদের আচরণের দিকে তাকানোই যথেষ্ট। জীবনের ব্যাপারে আগ্রহ না থাকা, জেদ, পলায়নী মনোবৃত্তি, মুড নির্ভরতা, গোপন প্রবণতা- ইত্যাদি যেসব বৈশিষ্ট্য একজন আসক্ত মানুষের থাকে, ফেসবুকের অতি ব্যবহারকারীদের মধ্যেও তা দেখা গেছে। এমনকি মাদকাসক্তির চিকিৎসা করানোর সময় রোগীদের মধ্যে যেসব উপসর্গ দেখা যায়, ফেসবুক বন্ধ করে দিলেও একই উপসর্গ দেখা গেছে। মাদক না পেলে একজন আসক্ত যেমন অস্থির হয়ে পড়ে, অশান্ত হয়ে ওঠে, ফেসবুক ব্যবহার করতে না পারলেও তাদের মধ্যে এমনি অস্থিরতা, অশান্তি দেখা দেয়।

একজন মাদকাসক্ত যেমন ধাপে ধাপে আসক্তির চরমে পৌঁছায় ফেসবুক আসক্তিও সেভাবে সৃষ্টি হয়। যেমন, প্রথম ধাপ- এসময় মাদক তার মধ্যে ভালো লাগার একটা সাময়িক অনুভূতি সৃষ্টি করে। ফেসবুকও তা-ই। একাউন্ট খোলার প্রথম কয়েকদিন ফেসবুকে যা দেখেছে, তা-ই ভালো লেগেছে, এমনটাই বলেছেন প্রায় অধিকাংশ ব্যবহারকারী।

দ্বিতীয় ধাপ- এ ধাপটা আসক্ত হওয়ার। মাদকের সাথে যেমন একজন মাদকাসক্ত তার আবেগ, আচরণ এবং ভাবনা দিয়ে জড়িয়ে যায়, ফেসবুক আসক্তির এ পর্যায়েও ব্যবহারকারীরা এর সঙ্গে সম্পৃক্ত হন মানসিক ও আবেগিকভাবে।

তৃতীয় ধাপ-বাড়তে থাকে মাদকের ব্যবহার। বাড়তে থাকে ফেসবুকে সময় কাটানোর পরিমাণ।

চতুর্থ ধাপ-মাদক নিতে না পারলে যেমন একজন মাদকাসক্তের শারীরিকি-মানসিক সমস্যা হতে থাকে, ফেসবুকে ঢুকতে না পারলেও এ ব্যবহারকারীদের তা হয়।

পঞ্চম ধাপ-একদিকে মাদক নিতে না পারা, অন্যদিকে নিজস্ব সমস্যার কারণে এসময় পরিবার ও আশপাশের মানুষের সঙ্গে সমস্যা দেখা দেয়। ফেসবুক আসক্তদের ক্ষেত্রেও তাই ঘটে। একদিকে ফেসবুকে বুঁদ হয়ে থাকার কারণে দীর্ঘসময় ধরে পরিবারে বা পেশায় যে সে মনোযোগ দিতে পারেনি, তার প্রভাব, অন্যদিকে তার নিজেরও আবেগগত নানা সমস্যা।

ষষ্ঠ ধাপ- আর এ থেকে মুক্তি পেতে মাদকাসক্ত আবারো ফিরে যায় মাদকের কাছে। যেমন ফিরে যায় ফেসবুক ব্যবহারকারী।

এসএইচ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি