ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে বাংলাদেশের রাজীব আহমেদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৬ ২৪ সেপ্টেম্বর ২০১৮

ফেসবুকের ‘কমিউনিটি লিডারশিপ প্রোগ্রাম’ এ নির্বাচিত হয়েছেন বাংলাদেশের রাজীব আহমেদ। সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রথমবারের মতো এই আয়োজনে ‘ফেলো’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের এই উদ্যোক্তা এবং সার্চ ইংলিশ গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে কমিউনিটি লিডারশিপ প্রোগ্রামে আবেদন গ্রহণ করা শুরু করে ফেসবুক। প্রায় ছয় হাজার উদ্যোক্তা এতে আবেদন করেন। এদের মধ্যে থেকে ৪৬টি দেশের ১১৫ জন কমিনিউনিটি লিডারকে নির্বাচিত করে ফেসবুক।

গতকাল রবিবার নিজেদের ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে নির্বাচিতদের তালিকা প্রকাশ করে ফেসবুক। এতে ‘লিডারস ইন রেসিডেন্ট’ ক্যাটাগরিতে পাঁচ জনকে নির্বাচিত করা হয়। আর ফেলো এবং ইয়ুথ পার্টিসিপ্যান্ট হিসেবে নির্বাচিত করা হয় ১১০ জনকে। এদেরই একজন রাজীব আহমেদ।

রাজীব আহমেদ বাংলাদেশের ই-কমার্স খাতের ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সাবেক সভাপতি। ২০১৬ সালে এস এম মেহেদী হাসান, আবুল খায়ের ও নেয়ামত উল্যাহ মহানকে সাথে নিয়ে শুরু করেন ইংরেজি শেখার ফেসবুক ভিত্তিক প্ল্যাটফর্ম গ্রুপ ‘সার্চ ইংলিশ’। গত বছরের অক্টোবরে এই গ্রুপটি নিয়ে তথ্যচিত্র প্রকাশ করেছিলো ফেসবুক।

এ বিষয়ে রাজীব আহমেদ বলেন, “এই অর্জন আসলে বাংলাদেশের সবার। গ্রুপটির ১৬ লক্ষ সদস্যের মধ্যে প্রায় ১১ লক্ষই বাংলাদেশের সদস্য। ফেসবুকেও যে পড়াশুনা করা যায় এবং দক্ষতা বৃদ্ধিতে কাজ করা যায় সে বিষয়ে সবাইকে উৎসাহিত করবে এই অর্জন”।

প্রসঙ্গত, সামাজিক কার্যক্রম পরিচালনার জন্য এদের লিডারসদেরকে সর্বোচ্চ এক লক্ষ মার্কিন ডলার এবং বাকিদেরকে সর্বোচ্চ ৫০ হাজার মার্কিন ডলার পর্যন্ত অর্থ সহায়তা দেবে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুক জানায়, আবেদন করা সকল প্রতিযোগির আবেদন পত্র খুঁটিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়। বিচারক প্যানেলে ফেসবুক কর্মীদের পাশাপাশি প্রতিষ্ঠানটির বাইরে থেকেও বিচারকদের অন্তর্ভুক্ত করা হয়।

//এস এইচ এস//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি