ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১, || কার্তিক ৩ ১৪২৮

ফোরজি যুগে সফল উদ্যোক্তা তানজিনা

ইকবাল হোসেন জীবন, মিরসরাই থেকে

প্রকাশিত : ১২:৫৬, ৫ জুলাই ২০২১

অনলাইন উদ্যোগে সফল একজন নারী তানজিনা আক্তার। ম্যানেজমেন্ট বিষয়ে পড়াশুনার পাশাপাশি যুক্ত হন অনলাইন ব্যবসায়। ১৫ হাজার টাকা নিয়ে শুরু করলেও ৯ মাসে তার পুঁজি এখন প্রায় ২ লাখ টাকা। 

অনলাইনে তার পেজের নাম ‘তানজুস অনলাইন শপ’। মাসে বিক্রি ৭০ হাজার টাকা। নিজের কাজিনদের নিয়ে দেশের বিভিন্ন পাইকারী মার্কেট থেকে তৈরি পোষাক এনে তা অনলাইনে বিক্রি শুরু করেন তানজিনা। 

তানজিনা আক্তার জানান, ২০২০ সালের মার্চ মাসে কোভিড-১৯ এর কারণে দেশে লকডাউন শুরু হলে মাথায় অনলাইন ব্যবসার আইডিয়া আসে। তখন বড় ভাই ফারুক হোসেন ও ফরিদ হোসেন সিম্পনি ই-নাইন ফাইভ মডেলের একটি স্মার্ট ফোন কিনে দেন এবং ১৫ হাজার টাকা পুঁজি দেন। এরপর গ্রামীণ ফোনের একটি ফোরজি সিম কিনে ব্যবসার প্রস্তুতি শুরু করি। 

পরে সালমা নামে এক বন্ধুর সাহায্যে একটি ফেসবুক পেজ খুলে প্রথমে ৬টি বেড শিটের অর্ডার পাই। যাতে আয় হয়েছিল ১২শ’ টাকা। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একের পর এক অর্ডার আসতে থাকে। যা দিন দিন আরও বাড়ছে বলে জানান তানজিনা।

ব্যবসার শুরুর গল্পটা জানাতে গিয়ে তানজিনা আক্তার বলেন, ‘এইচএসসিতে আমি যেহেতু হিসাব বিজ্ঞানের শিক্ষার্থী ছিলাম, সেহেতু আমি জানতাম উদ্যোক্তা কাকে বলে এবং কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়। আমি এ ব্যবসায় অনেককে সহযোগিতাও করেছি। আমি চাই, আমার দেখাদেখি সমাজের অন্য সব নারীরাও যেন এ ধরণের উদ্যোগ নেয়।’

অনলাইন ব্যবসায় সফলতার কারণ জানাতে গিয়ে তানজিনা বলেন, ‘ক্রেতার চাহিদাকে গুরুত্ব দিতে হবে। এলাকার বাইরের ক্রেতাদের সন্তুষ্টি ও বিশ্বাস অর্জন করতে না পারলে এ ব্যবসায় সফল হওয়া যায় না।’

মিরসরাই উপজেলার সুফিয়া রোড এলাকার তার নিজের বাড়িতে বসবাস করেন তানজিনা। বর্তমানে তিনি নিজামপুর বিশ্ববিদ্যালয় কলেজে ম্যানেজমেন্ট বিষয়ে অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছেন। মূলত বাড়িতে থেকেই তিনি অনলাইন শপ পরিচালনা করেন। 

তার বাবা আইনুল কবির অবসরপ্রাপ্ত চাকরিজীবী। মা পুরদমে গৃহিণী। বড় ভাই ফারুক হোসেন আছেন বাংলাদেশ নৌ বাহিনীতে। আরেক ভাই ফরিদ হোসেন চট্টগ্রামের একটি প্রতিষ্ঠিত গার্মেন্টস কোম্পানীতে চাকরি করেন।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি