ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ফ্রান্সের প্রতি তিন নির্দেশনা কোচের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৩ ১৫ জুলাই ২০১৮

জমকালো এক আয়োজনের মধ্য দিয়ে গত ১৪ জুন, পর্দা উঠেছিল রাশিয়া বিশ্বকাপের। আজ রোববার ফাইনাল দিয়ে পর্দা নামতে চলেছে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই মহাযজ্ঞের ২১তম আসরের। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় বিশ্বকাপ শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স-ক্রোয়েশিয়া।

বিশ্বসেরা হওয়ার এই প্রতিযোগিতায় কীভাবে নিজেদেরকে উজার করে দিতে হবে সে জন্য উভয় দলের কোচই তাদের শিষ্যদের পরামর্শ দিয়েছেন। অবশ্য ক্রোয়াটদের মোকাবেলা করার আগে ছেলেদের তিনটি শব্দের প্রতি দৃঢ় থাকার জন্য পরামর্শ দিয়েছেন দেশম। সেই তিনটি শব্দ হলো ‘শান্ত, আত্মবিশ্বাসী ও মনোযোগী’ থাকা। কারণ দুই বছর আগে ইউরো কাপের ফাইনালে যে ভুল টা করেছে ফ্রান্স সেই ভুল আজ আর হতে দিবে না ফরাসিরা।

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে অনেকেই ফ্রান্সকে ফেভারিট মনে করছেন কিন্তু দেশম সতর্ক গত ইউরো চ্যাম্পিয়নশিপের ফলের কথা ভেবে। নিজেদের মাটিতে পর্তুগালের কাছে ১-০ গোলে হেরে গিয়েছিল ফরাসিরা।

দুই বছর আগে পর্তুগালের কাছে হেরে যাওয়া দলটি থেকে বতর্মান দলটি অনেক আলাদা বলেও মনে করেন দেশম। তবে ক্রোয়েশিয়ার চেয়ে অভিজ্ঞতায় একটু পিছিয়ে থাকার বিষয়টিও জানা আছে তার। ২০১৬ সালের ইউরোতে খেলা বর্তমান দলের নয়জনকে রোববারের ফাইনালে শুরুর একাদশে রাখতে পারেন দেশম। দুই বছর আগের হারের অভিজ্ঞতা থেকে তারা শিখেছে বলেও মনে করেন তিনি।

১৯৯৮ সালে ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ে অধিনায়ক ছিলেন দেশম। রোববার শিরোপা জিতলে ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পর খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের কীর্তি গড়বেন দেশম।

২০১৬ সালের ইউরোর সেমি-ফাইনালে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে ফ্রান্স অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল বলে অভিযোগ উঠেছিল। দেশম জানালেন, তার দলের সবাই জানে তাদের নিয়ন্ত্রণের বাইরে কিছু বিষয় ম্যাচের ফল নির্ণায়ক হতে পারে।

ফাইনাল ম্যাচকে সামনে রেখে ফ্রান্স কোচ দেশম বলেস, এই রকম ম্যাচ খেলাটা অনেক আনন্দের এবং সম্মানের। একজন পেশাদার ফুটবলারের জন্য বিশ্বকাপের ফাইনাল খেলার চেয়ে বেশি সুন্দর আর কিছুই নেই। ফাইনালের জন্য আমরা আমাদের সম্ভাব্য সেরা প্রস্তুতিটাই নিয়েছি। তবে আমরা অবশ্যই শান্ত, আত্মবিশ্বাসী এবং মনোযোগী থাকব। ফাইনাল ম্যাচে এই তিনটি শব্দের প্রতি ছেলেদের নজর দিতে বলেছি।

একে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি