ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০, || আষাঢ় ২৭ ১৪২৭

Ekushey Television Ltd.

বই মেলায় শাহাজাদা বসুনিয়ার ‘অশরীরী আত্মার ক্ষোভ বিক্ষোভ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪০ ২৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:২২ ১ মার্চ ২০১৮

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে শাহাজাদা বসুনিয়ার ‘অশরীরী আত্মার ক্ষোভ বিক্ষোভ’ কাব্য গ্রন্থ।  চোখ প্রকাশনী থেকে বইটি প্রকাশ করা হয়।

আমাদের চারপাশে অসংখ্য অশরীরী ঘুরে বেড়াচ্ছে। যুদ্ধ, সংঘাত, হানাহানিতে অগনিত মানুষের জীবন প্রদীপ নিভে গেছে। আজ সে সকল মানুষই আমাদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে। তারা আমাদের ভৎসনা করছে। আমাদের প্রতিনিয়ত অভিশাপ দিয়ে যাচ্ছে। লেখক তার কাব্য কাহিনীর মাধ্যমে এই ধরণের মৃত্যুকে অপমৃত্যু হিসেবে তুলে ধরেছেন।    

শাহাজাদা বসুনিয়া তার বই সম্পর্কে বলেন, ঘুমের মধ্যেই স্বপ্ন দেখি কঙ্কাল এসে আমার পাশে বসে আছে। এই কঙ্কালগুলো আমাদের চারপাশে ঘুরছে। এই কঙ্কাল হলো সেই সব মানুষ যাদেরকে হত্যা করা হয়েছে।  ইস্ট ইন্ডিয়া কোম্পানীর আগমন থেকে  আজ পর্যন্ত এ অঞ্চলে অগনিত মানুষ প্রাণ হারিয়েছে। আমি বলি তাদের অপমৃত্যু হয়েছে। বিশ্ব যুদ্ধ, ৪৭ এ সংঘঠিত ঘটনা, ব্রিটিশদের দখল, ৭১ এর যুদ্ধ এবং বর্তমানে রোহিঙ্গা হত্যাসহ সকল হত্যাকাণ্ডে সংঘঠিত নিহত মানুষরাই অশরীরী বা ভূত হয়ে আমাদের চারপাশে ঘুরছে। আমাদেরকে তারা ধিক্কার দিচ্ছে আর অভিশাপ দিয়ে যাচ্ছে। কেন তাদের হত্যা করা হলো।

শাহাজাদা বসুনিয়া তার বইটিতে অত্যন্ত চমৎকারভাবে তার ভাবনাকে তুলে ধরেছেন। মানুষের এই অপমৃত্যু পৃথিবীর সৌন্দর্যকে শেষ করে দিচ্ছে। এই হানাহানি মানুষে মানুষে যে মমত্ব, ভালোবাসা সেটিকে একেবারেই শেষ করে দিচ্ছে।

বসুনিয়া বলেন, আমরা হানাহানি চাই না। একটি সুন্দর, সুস্থ পৃথিবী চাই। যে পৃথিবীতে থাকবে শুধু ভালোবাসা। ঘটবে না কোনো অপমৃত্যু। কেউ কাউকে হত্যা করবে না। কারো মধ্যে থাকবে না প্রতিশোধের চিন্তা। শিশু থেকে বৃদ্ধ সবার মাঝে থাকবে অনাবিল শান্তি।  

শাহাজাদা বসুনিয়ার জীবনের শুরুটা হয়েছিল শিক্ষকতা দিয়ে। পরবর্তীতে তিনি বেছে নেন ব্যাকিং পেশা। ডাচ-বাংলা ব্যাংকে একযুগ চাকরির পর পদস্থ কর্মকর্তা হিসেবে বর্তমানে কর্মরত আছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে। কবিতার প্রতি রয়েছে তার এক ধরণের মোহ। যখনই সুযোগ পান কাজের ফাঁকে ফাঁকে তিনি কবিতা লেখেন। তার কবিতায় ব্যবহৃত শব্দগুচ্ছ এবং বাক্য নির্মাণের খেলা খুবই মুগ্ধকর। 

ইতিমধ্যে তার লেখা বই ‘আ সিক্রেট অব আ ওয়ার বেবি’, ‘টপ টেন গোস্টস’ লাভ ইন টিয়ারি আইস’ পাঠকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। এছাড়া, ‘জাগিয়া উঠিল প্রাণ’ ‘দর্পণে তুমি’ ‘জলতরঙ্গের ছোঁয়া’ ও ‘সাতকাহন’ এই বইগুলোও পাঠক মহলে বেশ সমাদৃত হয়।    

এবারের একুশে গ্রন্থমেলায় শাহাজাদা বসুনিয়ার প্রকাশিত ‘অশরীরী আত্মার ক্ষোভ বিক্ষোভ’ বইটি পাওয়া যাচ্ছে পালক এর ৪৩৫ নাম্বার স্টলে।    

 এসি/  


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি