ঢাকা, শনিবার   ১৬ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ময়েজউদ্দিনের শাহাদাতবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০ ২৭ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সাবেক এমপি ময়েজউদ্দিনের ৩৫তম শাহাদাতবার্ষিকী আজ। ১৯৮৪ সালের এই দিনে স্বৈরাচারবিরোধী আন্দোলনে গাজীপুরের কালীগঞ্জে তৎকালীন ২২ দলের হরতাল কর্মসূচিতে নেতৃত্ব দেওয়ার সময় সন্ত্রাসীরা তাকে প্রকাশ্যে ছুরিকাঘাতে নির্মমভাবে হত্যা করে।

১৯৩০ সালের ১৭ মার্চ গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বড়হরা গ্রামে জন্ম হয় ময়েজউদ্দিনের। ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনায় গঠিত ‘মুজিব তহবিল’র আহ্বায়ক ছিলেন তিনি। আওয়ামী লীগ প্রার্থী হিসেবে ১৯৭০-এর নির্বাচনে প্রাদেশিক পরিষদ সদস্য ও ১৯৭৩-এর নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। তৎকালীন বাংলাদেশ রেড ক্রস (বর্তমানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট) সোসাইটির ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) মহাসচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি তার মেয়ে।

তিনি মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন।

ময়েজউদ্দিনের শাহাদাতবার্ষিকী উপলক্ষে আজ দলীয় ও পারিবারিকভাবে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচিতে রয়েছে, সকাল ৯টায় বনানীতে তার কবর জিয়ারত, ফাতিহা পাঠ ও শ্রদ্ধা নিবেদন; ১১টায় কালীগঞ্জ বাসস্ট্যান্ডে আওয়ামী লীগ কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল; কালীগঞ্জ উপজেলা পরিষদ সংলগ্ন ময়েজউদ্দিন স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন এবং বিকেলে কালীগঞ্জ পৌর এলাকার দেওপাড়া শহীদ ময়েজউদ্দিন সেতু সংলগ্ন মেহের আফরোজ চুমকি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আলোচনা সভা, দোয়া মাহফিল ও দরিদ্র ভোজ।

এ ছাড়া কালীগঞ্জের সাতটি ইউনিয়নে আওয়ামী লীগের আয়োজনে দোয়া মাহফিল হবে। আগামী রোববার কালীগঞ্জের মোক্তারপুর ইউনিয়নের নোয়াপাড়া এলাকায় শহীদ ময়েজউদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবে স্মরণসভা।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি