ঢাকা, ২০১৯-০৬-১৭ ২৩:২২:৪৩, সোমবার

Ekushey Television Ltd.

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০ এএম, ৪ জুন ২০১৯ মঙ্গলবার | আপডেট: ১০:৫৯ এএম, ১২ জুন ২০১৯ বুধবার

এবার জাপানি ভাষায় প্রকাশ পেয়েছে ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অগ্নিঝরা ভাষণ। ঐতিহাসিক সেই ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। ভাষণটি ইংরেজি ছাড়া অন্য যে-কোনো বিদেশি ভাষা হিসেবে জাপানিতেই প্রথম অনুবাদ করা হলো।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরের সময় জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে একটি গোলটেবিল সভা করেন। সেই সভায় প্রধানমন্ত্রী জাপানি ভাষায় অনুবাদকৃত ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণের পুস্তিকা উন্মুক্ত করেন এবং জাপানি ব্যবসায়ীসহ উপস্থিত সকলের মধ্যে বিতরণ করেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতার প্রমাণ ৭ই মার্চের ভাষণ, যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ভাষণের মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরার লক্ষ্যে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দপ্তরে বিতরণ করা হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রথম বিদেশি ভাষা হিসেবে জাপানি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়েছে। ২০১৮ সালের নভেম্বর মাসে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল মুজিবের জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী মিজ আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শোনানো হয় এবং বিতরণ করা হয়।

এসএ/

 



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি