ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৭, ৩১ জুলাই ২০২২ | আপডেট: ০০:১০, ১ আগস্ট ২০২২

‘আর অপেক্ষা নয়, হেপাটাইটিস রোধে এখনই সময়' প্রতিবাদ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিশ্ব হেপাটাইটিস দিবস-২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে জনসচেতনমূলক শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

রোববার (৩১ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগ এ্যালামনাই এসোসিয়েশন এসব কর্মসূচি আয়োজন করে।

এ-ব্লক মিয়লনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, গরমের দিনে অনেকেই ঘরের বাইরে  রাস্তা ঘাটে ঠাণ্ডা পানি বিশেষ করে আখের শরবত, লেবুর শরবত খেয়ে থাকেন। এসব খাবার আগে অবশ্যই গ্লাসকে ভাল করে পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। কারণ হেপাটাইটিস এ এবং ই ভাইরাস আক্রান্ত কোন ব্যক্তি ব্যবহৃত থালাবাসান ভাল করে পরিষ্কার না করে ব্যবহার করলে এর মাধ্যমেও অন্যের শরীরে এ ভাইরাস প্রবেশ করতে পারে।  

তিনি বলেন, সবাই সচেতন হলে দেশে হেপাটাইটিস ভাইরাস মুক্ত হবে।এ ভাইরাসে আক্রান্ত ১০ জন ব্যক্তির ৯ জনই জানেন না যে তারা আক্রান্ত হয়েছেন। এজন্য শরীরের কিছু পরিবর্তন যেমন, চোখের ভিতরে হলদে হয়ে যাওয়া, ভমি ভমি ভাব হওয়া, জ্ব্র হওয়া,  প্রস্রাবের রং পরিবর্তন হলেই হেপাটাইটিস ভাইরাস স্ক্রিনিং করে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিতে হবে। 

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন এসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভার ডিসিসের সভাপতি অধ্যাপক ডা. সেলিমুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মোঃ নাজমুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের  সিডিসির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. অনিন্দ রহমান, রোটারিয়ান ডিস্ট্রিক গভনর  ইঞ্জিনিয়ার এমএ ওহাব। 

অনুষ্ঠানের সভাপত্বি করেন হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আইয়ুব আল মামুন। প্রসঙ্গত, ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস সারাবিশ্বে পালিত হয়। হেপাটাইসি বি ভাইরাস রক্ত ও মাধ্যমে ছড়ায় ।

এ দিকে বিশ্ববিদ্যালয়ের ই-ব্লকের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব পেডিয়েট্রিক নিউরো ডিসঅর্ডার এন্ড অটিজম (ইপনা) আয়োজিত  ইপনা ও কোরিয়ান বেসরকারি সাহায্য সংস্থা কোইকা আয়োজিত নোলেজড শেয়ারিং শীর্ষক সেমিনারে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ প্রধান অতিথির বক্তব্যে শিশুদের  স্নায়ুরোগ চিকিৎসায় থেরাপির গুরুত্ব তুলে ধরেন। খুব শ্রীঘই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্নায়ুরোগে আক্রান্ত শিশুদের থেরাপি মাধ্যমে চিকিৎসা পদ্ধতি চালু করা হবে।
কেআই//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি