ঢাকা, শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১০ ১৪২৬

Ekushey Television Ltd.

বসা কাজে মোটা হওয়া এড়ানোর সহজ উপায় 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৩ ৫ জানুয়ারি ২০২০

বর্তমানে ব্যাংক-বীমা, কর্পোরেট যে কোন অফিসে একটানা আট-ন'ঘন্টা ডেস্কে বসে কাজ করতে হয়। কোন কোন ক্ষেত্রে এর থেকেও বেশি সময় অফিসে কাজ কতে হয়। এভাবে একটানা বসে কাজ করলে শরীরে মেদ জমে। আবার এক্সারসাইজ করার সময় হয় না বলে এই মেদ পাকাপোক্তভাবে শরীরে জমতে থাকে! তবে কয়েকটা সহজ উপায়ে ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

এবার জেনে নিন কী ভাবে বসা কাজে ওজন নিয়ন্ত্রণে রাখবেন...

* সকাল সকাল অফিসে যাওয়ার তাড়া যে কোনও চাকুরিজীবীরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে যাবেন না। বাসা থেকে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেয়েই বের হবেন। এতে সারাদিন খিদে পাওয়ার প্রবণতা কমবে। তা ছাড়া সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারাদিন এনার্জির ঘাটতি হবে না। তখন বাড়তি খাবারের প্রয়োজন হবে না। 

* অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর দশ মিনিটের ব্রেক নিতে পারেন। সেই সময় হাঁটুন। অফিস ফ্লোর বা করিডরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে বলুন। 

* অফিস পাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভাল। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝামেলা মনে করেন অনেকেই। কিন্তু মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল। কারণ এই তৈলাক্ত খাবার আপনার ওজন বাড়িয়ে থাকে।

* চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। সহকর্মীদের সঙ্গে টিপস শেয়ার করতে পারেন। অফিসে জিম থাকলে তো কথাই নেই!

* কাজের ফাঁকে চকোলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাইফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে পানি খেতে ভুলবেন না যেন।

* অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যেস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন। 

এএইচ/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি