ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯

বাংলাদেশিদের চাকরি খুঁজে দেবে গুগল

একুশে টেলিভিশন

 প্রকাশিত: ২০:২৪ ৫ সেপ্টেম্বর ২০১৮  

বাংলাদেশি চাকরি প্রার্থীদের জন্য নতুন ফিচার চালু করেছে সার্চ ইঞ্জিন গুগল। চাকরির সন্ধান দেয় এমন বিভিন্ন ওয়েবসাইট, অনলাইনে শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন এবং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য থেকে বাংলাদেশিদের চাকরি খুঁজে পেতে সাহায্য করবে বিশ্বের সর্ববৃহৎ এই সার্চ ইঞ্জিন। বাংলাদেশ ছাড়াও প্বার্শবর্তী দেশ পাকিস্তান ও শ্রীলংকার জন্য এই সুবিধা চালু করেছে প্রতিষ্ঠানটি।

গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, বিভিন্ন ওয়েবে তালিকাবদ্ধ চাকরির তথ্যগুলো সমন্বিতভাবে সরাসরি পাওয়া যাবে গুগল সার্চ অপশনে। উন্মোচনের শুরুতেই বিক্রয় ডট কম, মুস্তাকবিল ডট কম এবং এক্সপ্রেসজবস ডট আইকে-সহ হাজারো সাইটের চাকরির তথ্য সুশৃংখলভাবে প্রদর্শন করবে গুগল।    

প্রতিষ্ঠানটির দাবি, ‘পার্টটাইম জব’, ‘সফটওয়্যার ডেভেলপার জব’, ‘কনস্ট্রাকশন জবস’ কিংবা এধরনের যেকোনো ক্যাটাগরির চাকরি খোঁজার ক্ষেত্রে অভিনব এক অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন চাকরিপ্রার্থীরা। তালিকাবদ্ধ যেকোনো একটি চাকরির উপর ক্লিক করলেই সংক্ষিপ্ত আকারে বিভিন্ন তথ্য যেমন- জব টাইটেল, লোকেশন, ফুলটাইম/পার্টটাইম ও অন্যান্য আরো তথ্য দেখার পাশাপাশি উক্ত জব সম্পর্কিত জরুরি ওয়েবলিংক, মতামত, রেটিং, চাকরির প্রকৃত উৎস এমনকি চাকরিপ্রার্থীর বাসা থেকে কর্মস্থলের যোগাযোগ ব্যবস্থা প্রদর্শন করবে গুগল। অতঃপর সেখান থেকে চাকরিপ্রার্থীকে নিয়ে যাবে চাকরিটির প্রকৃত ওয়েবলিংকে যেখানে বিস্তারিতভাবে উক্ত চাকরির তথ্য দেয়া আছে এবং যেখান থেকে চাকরিটির জন্য আবেদন করা যাবে।  

একেকজনের একক চাহিদা অনুযায়ী অসংখ্য টুল ব্যবহার করেছে গুগল। এর ফলে মোবাইল এবং ডেস্কটপ থেকে সহজেই চাকরি খোঁজার কাজটি সম্পন্ন করা যাবে। স্মার্ট ফিল্টারে চাকরির ধরন, লোকেশন, নিয়োগের তারিখ, চাকরিদাতা প্রতিষ্ঠানের ধরন উল্লেখ করে নিজের মতো করেও সার্চ ফিচারটি সেট করা যাবে। সার্চের ফলাফল থেকে প্রাপ্ত তালিকা অনলাইনে বন্ধু-বান্ধবের সঙ্গে আদান-প্রদানের সুযোগও রাখা হয়েছে এতে। এছাড়া সেট করা সার্চ ফিচার ব্যবহারকারীকে তার উপযুক্ত চাকরির নোটিফিকেশন অ্যালার্টের মাধ্যমে প্রদান করতে সক্ষম।

চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোকে একটি টেকসই ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে ‘ওপেন ডকুমেন্টেশন’ উন্মুক্ত করেছে গুগল। এর ফলে ছোট-বড় বিভিন্ন প্রতিষ্ঠানের নতুন চাকরির তথ্য প্রদর্শনযোগ্য হতে সহায়তা করবে। এক্ষেত্রে উন্মুক্ত স্ট্রাকচার স্কিমা ডট ওআরজি ওয়েব মার্কআপ স্ট্যান্ডার্ড ব্যবহার করা হয়েছে যা গুগল সমর্থন করে। চাকরির তথ্য তালিকাভুক্ত করার মধ্য দিয়ে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো গুগলে নিজেদের আরো মেলে ধরতে পারার সুযোগ পাবে মনে করে এই টেক জায়ান্ট। এর ফলে চাকরিদাতা এবং চাকরিপ্রার্থী উভয়পক্ষ লাভবান হবে।

নতুন সার্চ ফিচারটি ইংরেজি ভাষায় অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে গুগল অ্যাপসহ ডেস্কটপ ও মোবাইলের গুগল সার্চ অপশনে ব্যবহার করা যাবে।

//এস এইচ এস//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

শিরোনাম