ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১, || মাঘ ৫ ১৪২৭

বাংলাদেশ হোক অসাম্প্রদায়িক : নয়ন মজুমদার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ১৩ ডিসেম্বর ২০১৭

দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় পতাকা সগৌরবে ঊর্ধ্বাকাশে নিজের অস্তিত্বকে জানান দিয়েছে। একাত্তর না দেখলেও তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিজয়ের ৪৬ বছর পূর্তি উৎসবের নিকটতম এই ক্ষণে ইটিভি অনলাইনের তরুণের অন্তরে স্বদেশপর্বে লাখো শহীদের আত্মদানের প্রতি শ্রদ্ধা ও দেশপ্রেমের নানা দিক নিয়ে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়ন মজুমদার।

‘একটি মুক্ত ও স্বাধীন দেশে জন্মগ্রহণ করা সত্যিই সৌভাগ্যের। একাত্তর না দেখলেও বিজয়ের মাসে বারবার মুক্তিযোদ্ধা আর মুক্তিযুদ্ধের কথা মনে পড়ছে। বাবা-মায়ের মুখে যুদ্ধ দিনের অনেক কাহিনি শুনেছি। পরবর্তিতে বই পড়ে বিস্তারিত জেনেছি। তবে আমার কাছে মনে হচ্ছে, তরুণ প্রজন্মের স্বাধীনতার ইতিহাস জানাটা সবচেয়ে জরুরি।

কারণ, স্বাধীনতা পরবর্তী সময়ে আমাদের বাঙালিয়ানায় অনেকটা ভাটা পড়েছে। অনেকেই মুক্তিযুদ্ধের আদর্শ থেকে দূরে সরে আসছেন। প্রতিনিয়ত সাম্প্রদায়িকতা ও আমলাতান্ত্রিক জটিলতা বাড়ছে। মানুষ দুর্নীতে জড়িয়ে পড়ছে, যা কখনোই কম্য নয়।

বিজয়ের এ মাসে আমার প্রত্যাশা, বাংলাদেশ হোক অসাম্প্রদায়িক। শুধু আর্থিক দিক থেকে নয়, মানবিকতায় বাঙালি জাতি সবার শীর্ষে অবস্থান করুক।

দেশ গঠনে শিক্ষার্থীদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমরা যার যার অবস্থান থেকে এ দায়িত্ব যথাযথভাবে পালন করব। আমি ভবিষ্যত বাংলাদেশ বিনির্মাণে তরুণদেরই সামনের সারিতে দেখতে চাই। সর্বোপরি বলতে চাই, জয় হোক বাংলার।’

 

নয়ন মজুমদার

চতুর্থ বর্ষ, ইংরেজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

 

অনুলিখন : দীপংকর দীপক


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি