ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯, || ভাদ্র ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

বিখ্যাত বংশীবাদক পান্নালাল ঘোষের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮ ৩১ জুলাই ২০১৯

বিখ্যাত বংশীবাদক পান্নালাল ঘোষের আজ জন্মদিন। তিনি ১৯১১ সালের ৩১ জুলাই বরিশালে জন্মগ্রহণ করেন। তার পিতা অক্ষয়কুমার ভালো সেতার বাজাতেন। আর তিনি ছিলেন খ্যাতনামা বংশীবাদক। শরীরচর্চাতেও খ্যাতি ছিল তার। ১৯৩৬ সালে ব্যান্টম ভারোত্তলন প্রতিয়োগিতায় চ্যাম্পিয়ন হন তিনি।

১৯৩৫ সালে অল বেঙ্গল মিউজিক কনফারেন্সে প্রথম পুরস্কার পান। এ সময় ফিল্ম কোম্পানি নিউ থিয়েটার্সে চাকরি নেন। এখানে খুশি মহম্মদ হারমোনিয়াম বাজাতেন। তার কাছে মার্গসংগীত শিখতে থাকেন। পরে শিখেন গিরিজাশঙ্কর এর কাছে। তবে বাঁশরিয়া হিসাবেই তার খ্যাতি। সেরাইকেল্লার যুবরাজের নাচের দলের সঙ্গে তিনি ইউরোপ ভ্রমণে যান। এরপর দেশ-বিদেশের বহু কনফারেন্সে আমন্ত্রণ পেয়ে বাঁশি বাজিয়েছেন। অল ইন্ডিয়া রেডিওতে বেশ কয়েকটি ঐক্যতানবাদন পরিচালনা করেছেন।

১৯৪০ সালে ফিল্ম জগতে সংগীত পরিচালকরূপে মুম্বাই যান। ১৯৪৭ সালে আলাউদ্দীন খাঁর কাছে কিছুদিন শিক্ষাগ্রহণ করেন। ১৯৪২ সালে ‘ভারত ছাড়ো’ আন্দোলনে বন্দি অবস্থায় অসুস্থ গান্ধীজিকে তিনি বাঁশি শুনিয়ে তার আর্শীবাদ লাভ করেছিলেন। ভারতীয় ফিল্মের খ্যাতনামা নেপথ্যগায়িকা সুপ্রভা ঘোষ তার স্ত্রী।
কর্মজীবনে পান্নালাল আকাশবাণী দিল্লি কেন্দ্রে সঙ্গীত নির্দেশক হিসেবে যুক্ত ছিলেন। তিনি ভারতীয় বাদ্যযন্ত্রসমূহের যথেষ্ট সংস্কার সাধন করে খ্যাতি অর্জন করেন। খেয়াল অঙ্গের বাদনে তিনি ছিলেন সিদ্ধহস্ত। তার একটি বৈশিষ্ট্য হলো, তিনি বিভিন্ন সপ্তকের জন্য তিনটি বাঁশি ব্যবহার করতেন। তার একাধিক  গ্রামোফোন রেকর্ড প্রকাশিত হয়েছে।

১৯৬০ সালের ২০ এপ্রিল পান্নালালের মৃত্যু হয়।

এসএ/

 

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি