ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ০:৩৬:২৫

Ekushey Television Ltd.

বিপ্লবী বাঘা যতীনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৫ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৮ সোমবার

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় ওরফে বাঘা যতীনের ১০৩তম মৃত্যুবার্ষিকী আজ ১০ সেপ্টেম্বর, সোমবার। মাত্র ৩৬ বছর বয়সে ১৯১৫ সালের এই দিনে উড়িষ্যার বালাশোরের চষাখে ইংরেজ বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন তিনি। অন্তিম নিঃশ্বাস ত্যাগের আগে তিনি বলেছিলেন ‘আমরা মরব দেশ জাগবে’।

ব্রিটিশ ভারতে বাঙালিসহ ভারতবর্ষের সব জাতিসত্তার স্বাধীনতার সংগ্রাম ছিল এক সূত্রে গাঁথা। প্রধান লক্ষ্য ছিল ইংরেজদের বিতাড়ন করা। আর ইংরেজ ঔপনিবেশিক শাসকদের বিরুদ্ধে যারা স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রাম করেছেন, যাদের আত্মদান ইংরেজ শাসকদের বুকে কাঁপন ধরিয়েছে, তাদের অন্যতম বিপ্লবী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। যিনি ‘বাঘা যতীন’ নামে বেশি পরিচিত। দেশমাতৃকার প্রতি গভীর ভালোবাসা ও দায়বদ্ধতা, অপরিসীম সাহস ও শৌর্যবীর্য তাকে অগ্নিযুগের বিপ্লবীদের প্রথম পঙ্‌ক্তিতে স্থান দিয়েছে।

স্বাধীনতা সংগ্রামের এই মহানায়কের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ তার জন্মস্থান কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া গ্রামে ‘কয়া চাইল্ড হেভেন গার্লস হাই স্কুল’ প্রাঙ্গণে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি কয়া শাখার উদ্যোগে নাগরিক সমাবেশের আয়োজন করা হয়েছে।

এসএ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি