ঢাকা, বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২

বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২০, ১৫ সেপ্টেম্বর ২০২২

গণতন্ত্রের গুরুত্ব চিহ্নিত করতে এবং গণতান্ত্রিক অধিকার সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য বিশ্বব্যাপী পালন করা হচ্ছে ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’। প্রতিবছর ১৫ সেপ্টেম্বর পালন করা হয় দিবসটি।

গণতন্ত্রের আদর্শ কেবলমাত্র আন্তর্জাতিক সম্প্রদায়, সুশীল সমাজ, জাতীয় শাসক সংস্থা এবং ব্যক্তিবর্গের পূর্ণ অংশগ্রহণ, সহযোগিতা এবং সমর্থন সহ সকলের দ্বারা উপভোগ করার বাস্তবতা হিসাবে উপলব্ধি করা যেতে পারে। 

২০০৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে সদস্যভুক্ত দেশগুলোতে গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতন্ত্র চর্চাকে উৎসাহিত করার জন্য প্রচলিত একটি বিশেষ দিন পালনের সিদ্ধান্ত হয়। এর পর থেকেই প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়ে আসছে।

এ বছর দিবসটিতে গণমাধ্যমের স্বাধীনতার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। দিবসটি উপলক্ষ্যে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস একটি ভিডিও বার্তা দিয়েছেন, যেখানে তিনি বলেছেন, ‘[মুক্ত গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতা ছাড়া গণতন্ত্র টিকে থাকতে পারে না।’

ইউনেস্কোর প্রতিবেদন বলছে, গত ৫ বছরে বিশ্বের জনসংখ্যার ৮৫ শতাংশ মানুষ তাদের দেশে সংবাদপত্রের স্বাধীনতা হ্রাস পেতে দেখেছে। অনলাইন অফলাইনে দু’ভাবেই গোটা বিশ্বেই গণমাধ্যমের ওপর আক্রমণ বেড়েছে। 
এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি