ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯, || কার্তিক ৩ ১৪২৬

Ekushey Television Ltd.

বিশ্ব আদিবাসী দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৯ ৯ আগস্ট ২০১৯

আজ ৯ আগস্ট, বিশ্ব আদিবাসী দিবস। জাতিসংঘের আহ্বানে ১৯৯৪ সাল থেকে প্রতিবছর দিবসটি পালিত হয়ে আসছে। বিশ্বের প্রায় ৯০টি দেশে তিনশ’ ৭০ মিলিয়ন অধিবাসী জনগোষ্ঠী এই দিবসটিকে তাদের নিজস্ব স্বতন্ত্র সংস্কৃতি উপস্থাপনের উদ্দেশ্যে পালন করে।

আদিবাসীর সংখ্যা সারা পৃথিবীর জনগোষ্ঠীর প্রায় পাঁচ ভাগ এবং পৃথিবীর দরিদ্র জনগোষ্ঠির প্রায় ১৫ ভাগ। এসব আদিবাসী জনগোষ্ঠী প্রায় সাত হাজার ভাষায় কথা বলে এবং এদের রয়েছে পাঁচ হাজার স্বতন্ত্র সাংস্কৃতিক বৈচিত্র্য। বাংলাদেশে বসবাসরত প্রায় ৩০ লাখ ক্ষুদ্র জাতিগোষ্ঠীসহ এদেশের প্রগতিশীল, সংবেদনশীল এবং সাংস্কৃতিক বহুত্ববাদে বিশ্বাসী মানুষ বেশ জাকজমপূর্ণভাবেই প্রতি বছর এই বিদসটি পালন করে আসছে। এবারও দিবসটি পালিত হবে ব্যাপক আয়োজনে।

বিশ্বের অন্যান্য দেশে ১৯৯৪ সাল থেকে বিশ্ব আদিবাসী দিবস পালিত হয়ে আসলেও বাংলাদেশে ২০০১ সালে দিবসটি পালন শুরু হয়। আর জাতিসংঘ ১৯৮২ সালে সর্বপ্রথম আদিবাসীদের স্বীকৃতি দেয়।

বাংলাদেশে ৪৫টির মতো আদিবাসী জনগোষ্ঠী রয়েছে। এদের প্রত্যেকের জীবন ধারা, কৃষ্টি, সংস্কৃতি আলাদা। তবে আমাদের সংবিধান অনুযায়ী ‘বাংলাদেশে কোন আদিবাসী নেই।’ অর্থাৎ সাংবিধানিক কাঠামোতে বাঙ্গালী ছাড়া অন্য কোন জাতিসত্তার মানুষকে বাংলাদেশের নাগরিক বলে স্বীকৃতি দেয়া হয়নি। তবে সংবিধানে এই সব জাতিগোষ্ঠীকে ‘জাতি’ হিসেবে নয়, বরং ভিন্ন নামে এক ধরণের স্বীকৃতি দেয়া হয়েছে। বাঙ্গালী ছাড়া ভিন্ন জাতিসত্তার যেসব মানুষ বাংলাদেশে বাস করে তারা ‘বিভিন্ন উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃগোষ্ঠী এবং সম্প্রদায়’ হিসেবে পরিচিত।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি