ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ

প্রকাশিত : ১০:৫৩ ১৭ মে ২০১৯

আজ ‘বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস’। তথ্য প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষণের প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে দিবসটির আনুষ্ঠানিকতা পালন করা হবে শনিবার।

জাতিসংঘের অংগ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) ১৯৩টি সদস্য রাষ্ট্রের ন্যায় বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় ৫০তম বার্ষিকী উদযাপন করা হচ্ছে।

এবছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘ব্রিজিং দ্যা স্ট্যান্ডার্ডাইজেশন গ্যাপ’। যার সহজ অর্থ হলো- তথ্য প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষণ অর্থাৎ যেভাবে যে পণ্য বা সেবার মান নির্ধারণ করা হয়েছে, তা সব স্থানে যেনো একই মানে ব্যবহার করা হয়।

বিটিআরসি’র সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিকেশন উইং) জাকির হোসেন খাঁন জানান, যথাযোগ্য মর্যাদায় দিবসটিকে পালন এবং প্রতিপাদ্যকে অর্থবহ করতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

আগামীকাল শনিবার হোটেল ইন্টারকন্টিনেন্টালে দিবসটির মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

উদ্বোধনী অনুষ্ঠানে দিবসের প্রতিপাদ্য বিষয়ে মোবাইল অপারেটর রবি’র পক্ষ থেকে কি-নোট উপস্থাপন করা হবে। এছাড়া হুয়াউয়ে ও নোকিয়া ‘স্ট্যান্ডার্ডাইজেশন অব ৫-জি’ এর ওপর প্রবন্ধ উপস্থাপন এবং ইন্টারনেট প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ‘প্রসেপেক্টস অব আইএসপি ইন্ডাস্ট্রি ইন ৫-জি’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি