ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৭:৫৬:০৭

Ekushey Television Ltd.

বিশ্ব ধরিত্রী দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৭ এএম, ২২ এপ্রিল ২০১৮ রবিবার | আপডেট: ০৯:২০ এএম, ২২ এপ্রিল ২০১৮ রবিবার

আজ ২২ এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা ও ভালোবাসা সৃষ্টির উদ্দেশ্যে প্রতিবছর ২২ এপ্রিল দিবসটি দেশে দেশে পালিত হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

এবার দিবসটির প্রতিপাদ্য হলো ‌‌‘প্লাস্টিকদূষণ থামাও’।

পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিকজাত পণ্য বা পলিথিনের ব্যাগ বিশ্বজুড়েই উদ্বেগের কারণ। কারণ, পলিব্যাগ, প্লাস্টিকজাত কোনও পণ্য মাটির সঙ্গে মেশে না বা পচে না। দেশি-বিদেশি পরিবেশবাদী সংগঠনের হিসাব মতে, প্রতিবছর সারা বিশ্বে পাঁচ লাখ কোটি পলিথিনের ব্যাগ ব্যবহৃত হয়। ঢাকাতেই দিনে দুই কোটি পলিব্যাগ ব্যবহৃত হয়।

জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্যই দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস। ১৯৭০ সালের এই দিনে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। ধরিত্রী দিবসের ২০ বছর পূর্তিতে ১৯৯০ সালে আরেকটি বড় আন্দোলন শুরু হয়। ওই বছর বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ ধরিত্রী দিবস পালন করেন।

পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিল ক্লিনটন সিনেটর নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন।

পরিবেশগত অধিকার আদায়ে বিশ্ব ধরিত্রী দিবস পালন করে আর্থ ডে নেটওয়ার্ক। সংস্থাটি ১৯২টি দেশে কাজ করছে। নেটওয়ার্কটির সভাপতি ক্যাথালিন রজার্স এক বার্তায় বলেন, এই আন্দোলনের মাধ্যমে লক্ষাধিক মানুষকে জানানো হচ্ছে প্লাস্টিক ব্যবহারের ফলে স্বাস্থ্য ও অন্যান্য ঝুঁকি।

একে/ এসএইচ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি