ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ১৮:০৭:৫২

Ekushey Television Ltd.

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৪ এএম, ১৫ অক্টোবর ২০১৮ সোমবার

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে আলোচনা সভা, শোভাযাত্রাসহ সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। ‘স্বনির্ভর চলাই সাদাছড়ি নিরাপত্তার প্রতীক’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন করা হবে।
দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা, সামাজিক মর্যাদা এবং তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ১৫ অক্টোবরকে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোই এ দিবসের মূল লক্ষ্য।
চক্ষুরোগীদের নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান লায়ন্স ইন্টারন্যাশনালের এক পরিসংখ্যানে বলা হয়েছে, বিশ্বজুড়ে প্রায় ২৯ কোটি মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে থাকে। কারণ যারা চোখে দেখে তারা যাতে তাদের সহযোগিতা করে।
নিরাপদে সড়কে ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসেবে সাদাছড়ির ব্যবহার করা হয়।
সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে প্রায় ৪০ লাখ দৃষ্টিপ্রতিবন্ধী রয়েছে। অপুষ্টি, টাইফয়েড, আমাশয়, ডায়রিয়া, পোলিও, এসিড নিক্ষেপসহ বিভিন্ন দুর্ঘটনায় আক্রান্ত হয়ে দিন দিন এ সংখ্যা বাড়ছে।
দিবসটি উপলক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর আজ সোমবার অধিদপ্তরে আলোচনা সভার আয়োজন করেছে। এর আগে সকালে সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হবে। এ ছাড়া জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, জাতীয় সমাজকল্যাণ পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আলোচনা সভা, শোভাযাত্রা, সাদাছড়ি বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করবে।
এসএ/

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি