ঢাকা, মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৬ ১৫ অক্টোবর ২০১৯

বিশ্বজুড়ে প্রায় ২৯ কোটি মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে থাকে। কারণ যারা চোখে দেখে তারা যাতে তাদের সহযোগিতা করে। নিরাপদে সড়কে ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসেবে সাদাছড়ি ব্যবহূত হয়।

আজ ১৫ অক্টোবর, বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা, সামাজিক মর্যাদা এবং তাদের জীবনমান উন্নয়নে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ১৫ অক্টোবরকে ‘বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস’ পালনের সিদ্ধান্ত হয়।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে আলোচনা সভা, শোভাযাত্রাসহ সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটিতে এবারের প্রতিপাদ্য ‘সাদাছড়ি ব্যবহার করি, নিশ্চিন্তে পথ চলি’।

সমাজসেবা অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে বর্তমানে প্রায় ৪০ লাখ দৃষ্টিপ্রতিবন্ধী রয়েছে। অপুষ্টি, টাইফয়েড, আমাশয়, ডায়রিয়া, পোলিও ও এসিড নিক্ষেপসহ বিভিন্ন দুর্ঘটনায় আক্রান্ত হয়ে দিন দিন এ সংখ্যা বাড়ছে।

দিবসটি উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে আজ মঙ্গলবার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি