ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯, || শ্রাবণ ৮ ১৪২৬

Ekushey Television Ltd.

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের শাহাদাতবার্ষিকী আজ 

প্রকাশিত : ০৮:২৭ ১৮ এপ্রিল ২০১৯ | আপডেট: ১১:২৯ ১৮ এপ্রিল ২০১৯

বীরশ্রেষ্ঠ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামালের ৪৮তম শাহাদাতবার্ষিকী আজ। ১৯৭১ সালের ১৮ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার দরুইনে পাকিস্তান সেনাবাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে শহীদ হন তিনি। মুক্তিযুদ্ধের প্রথম শহীদ বীরশ্রেষ্ঠ এই অসীম সাহসী যোদ্ধা।

মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৬ ডিসেম্বর ভোলা জেলার দৌলতখান থানার পশ্চিম হাজীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৭ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। তিনি ছিলেন চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সৈনিক। ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর বিদ্রোহ করে মুক্তিযুদ্ধে যোগ দেন মোস্তফা কামাল। এর আগে কুমিল্লা ক্যান্টনমেন্ট ছেড়ে চতুর্থ ইস্ট বেঙ্গলের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আসেন। ব্রাহ্মণবাড়িয়াকে ঘিরে তিনটি প্রতিরক্ষা ঘাঁটি গড়ে তোলে চতুর্থ ইস্ট বেঙ্গল। দক্ষিণ দিক থেকে নিরাপত্তার জন্য দরুইন গ্রামের দুই নম্বর প্লাটুনকে নির্দেশ দেওয়া হয়। সিপাহি মোস্তফা কামাল ছিলেন এই প্লাটুনেই। তার কৃতিত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য মৌখিকভাবে তাকে ল্যান্স নায়েকের দায়িত্ব দেওয়া হয়।

১৯৭১ সালের ১৮ এপ্রিল তার ৭০ গজের মধ্যে শত্রুপক্ষ চলে এলেও থামেননি তিনি। পালিয়ে যাওয়ার চেষ্টাও করেননি। এতে পাকিস্তানি বাহিনী পিছু হটে যাওয়া মুক্তিযোদ্ধাদের ধাওয়া করতে পারেনি। নিজের প্রাণ দিয়ে পুরো প্লাটুনকে রক্ষা করেন মোস্তফা কামাল। আখাউড়ায় চিরনিদ্রায় শায়িত আছেন বাঙালির এই বীর সন্তান। তার অসামান্য বীরত্বপূর্ণ অবদানের জন্য ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করা হয়।

এসএ/

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি