ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯, || কার্তিক ৪ ১৪২৬

Ekushey Television Ltd.

বেবি মওদুদের স্মরণে আলোচনা সভা ২৬ জুলাই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪০ ২৪ জুলাই ২০১৯ | আপডেট: ২৩:৫১ ২৪ জুলাই ২০১৯

বিশিষ্ট সাংবাদিক, লেখক ও সাবেক সংসদ সদস্য বেবী মওদুদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভার আয়োজন করেছে তাঁর শুভানুধ্যায়ীবৃন্দ।

শুক্রবার (২৬ জুলাই) বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলের ভিআইপি লাউঞ্জে এই স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

উক্ত স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, বিশেষ অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শেখ হাফিজুর রহমান উপস্থিত থাকবেন। সভায় সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান।

২০১৪ সালের ২৫ জুলাই ৬৬ বছর বয়সে মৃত্যু বরণ করেন বেবী মওদুদ। মৃত্যুর আগে বিডি নিউজ টুয়েন্টি ফোর ডট কমের সামাজিক বিষয়ক সম্পাদকের দায়িত্বে ছিলেন বরেণ্য এই সাংবাদিক।

সংসদে সংরক্ষিত আসনের সদস্য বেবী মওদুদ সাংবাদিকতার পাশাপাশি লেখালেখিতে সক্রিয় ছিলেন, বিশেষ করে শিশুদের জন্য লিখতেন তিনি। নারী ও দলিত সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার ছিলেন বেবী মওদুদ।

নারী উন্নয়নে অবদানের জন্য ২০১৭ সালে বেবী মওদুদকে মরণোত্তর রোকেয়া পদক প্রদান করে সরকার।

বেবী মওদুদের জন্ম ১৯৪৮ সালের ২৩ জুন, কলকাতায়। তার বাবা আবদুল মওদুদ ছিলেন একজন বিচারক। মায়ের নাম হেদায়েতুন নেসা।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় মাস্টার্স শেষ করার পর সাংবাদিকতা শুরু করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি কাজ করেছেন দৈনিক সংবাদ, ইত্তেফাক, চিত্রালী ও মুক্তকণ্ঠ-এ। সাপ্তাহিক বিচিত্রার ভারপ্রাপ্ত সম্পাদক ও বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস এর প্রধান বার্তা সম্পাদক ছিলেন তিনি।

মুক্তিযুদ্ধের আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকার দিনগুলোতেই পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে যুক্ত হন বেবী মওদুদ। ১৯৭১ সালে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার আগে ১৯৬৭-৬৮ সময়ে রোকেয়া হল ছাত্রী সংসদের সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন তিনি।

নব্বইয়ের দশকে যুদ্ধাপরাধীদের শাস্তির দাবিতে ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলনেও সক্রিয় ছিলেন বেবী মওদুদ।

নবম জাতীয় সংসদে তিনি আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত নারী আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন। সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং লাইব্রেরি কমিটির সদস্য হিসাবেও তিনি দায়িত্ব পালন করেন।

এএইচ/এসি
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি