ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ভাষাসংগ্রামী তোফাজ্জল হোসেনের মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ৫ ডিসেম্বর ২০১৮

কবি, লেখক, সাংবাদিক ও একুশে পদকপ্রাপ্ত ভাষাসংগ্রামী তোফাজ্জল হোসেনের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ বুধবার। তিনি ১৯৩৫ সালে ৯ অক্টোবর কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৫ সালের ৫ ডিসেম্বর ইন্তেকাল করেন তিনি।
ছাত্রজীবন থেকে প্রগতিশীল রাজনীতিতে সক্রিয় তোফাজ্জল হোসেন এদেশের গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামসহ ভাষা আন্দোলনের একজন বিশিষ্ট কবি ও গীতিকার হিসেবে ভূমিকা পালন করেছেন। ক্রীড়া, সংস্কৃতি, সাহিত্য, সাংবাদিকতাসহ জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে ছয় দশক ধরে তার বলিষ্ঠ পদচারণা ছিল। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটের ভাষাসৈনিক সম্মাননা, পদক্ষেপ, পদাতিকের সম্মাননা ছাড়াও ঋষিজ পদক ও একুশে পদক পেয়েছেন।
তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো- হৃদয় রক্তরাগে, একুশ ভুবননয়, নতুন যুগের ভোরে, কবিতাসমগ্র কাব্যগ্রন্থসহ বেশ কয়েকটি গবেষণাধর্মী গ্রন্থ (জনসংখ্যা বিস্ম্ফোরণ ও আগামী পৃথিবী, শিশু :বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষাপট, বিপন্ন পৃথিবী বিপন্ন জনপদ, কাশ্মীর :ইতিহাস কথা কয়, সাফল্যের সন্ধানে, জাতিসংঘ এবং লিন্ডন জনসন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বাদ মাগরিব শ্যামলীর নিজ বাসভবনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মরহুমের পরিবারের পক্ষ থেকে সব শুভানুধ্যায়ীদের কাছে দোয়া প্রার্থনা করা হয়েছে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি