ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০, || আষাঢ় ২৩ ১৪২৭

Ekushey Television Ltd.

ভাষা সৈনিকদের স্মৃতি রক্ষার দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৭ ২৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৪৫ ২৮ ফেব্রুয়ারি ২০১৮

মায়ের ভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে আন্দোলনে অংশ নিলেও আজও যথাযথ মূল্যায়ন হয়নি ভাষা সৈনিকদের বলে সংশ্লিষ্ট অনেকের দাবি। অনেক ভাষা সৈনিক বেঁচে নেই। যারা আছেন তাদেরকেও চেনে না নতুন প্রজন্ম। তাই ভাষা সৈনিকদের স্মৃতি রক্ষার যথাযথ উদ্যোগ নেওয়ার দাবি সংশ্লিষ্টদের।

ভাষা আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম কালো পতাকা উত্তোলনকারী ছাত্র ছিলেন পঞ্চগড়ের মোহাম্মদ সুলতান। যে ১১ জন ছাত্রনেতা ১৪৪ ধারা ভঙ্গের সিদ্ধান্ত নিয়েছিলেন মোহাম্মদ সুলতান তাদের মধ্যে অন্যতম।
কিন্তু পঞ্চগড়ের তরুণ প্রজন্ম আজও জানে না ভাষা সৈনিক মোহাম্মদ সুলতানের বীরত্বের ইতিহাস। তার নামে একটি সড়কের নামকরণ হলেও অনেকেরই অজানা।


মোহাম্মদ সুলতানের ম্যুরাল তৈরি ও বীরত্বের ইতিহাস সংরক্ষণের দাবি জানিয়েছেন স্থানীয়রা। প্রতিবছর শহীদ দিবস উপলক্ষে ভাষা সৈনিক সুলতান বই মেলার আয়োজন করে জেলা প্রশাসন।

৫২` সালে ভাষা আন্দোলনের প্রথম সারির নেতা ছিলেন টাঙ্গাইলের ভাষা সৈনিক মওলানা ভাসানী, শামসুল হক, সোফিয়া খান, অধ্যাপক ডা. মির্জা মাজহারুল ইসলাম, সৈয়দ আব্দুল মতিনসহ অনেকে।

এদের সংস্পর্শে টাঙ্গাইলের আরও এক ঝাঁক তরুণ-তরুণী ভাষা আন্দোলনে অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে একজন বুলবুল খান মাহবুব।
টাঙ্গাইলের ভাষা সৈনিকদের স্মৃতি সংরক্ষণে যাদুঘর নির্মাণের দাবি এলাকাবাসীর। ভাষা সৈনিকদের স্মৃতি রক্ষায় যথাযথ উদ্যোগ নেওয়ার দাবি সংশ্লিষ্টদের।

এসএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি