ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০, || চৈত্র ২৪ ১৪২৬

Ekushey Television Ltd.

ভিটামিন ট্যাবলেটে নয়, সবজি, ফলে প্রয়োজনীয় পুষ্টি উপাদান

প্রকাশিত : ২৩:১৮ ৭ মার্চ ২০১৯ | আপডেট: ২৩:১৯ ৭ মার্চ ২০১৯

প্রয়োজনীয় পুষ্টি আর ভিটামিন-মিনারেলের জন্যে অনেকেই আজকাল নানারকম ভিটামিন সাপ্লিমেন্ট সেবন করে থাকেন। লাভ কতদূর হয় সে বিতর্ক পরে, খরচ যে ভালোই হয় তা বলাই বাহুল্য।

পুষ্টিবিশেষজ্ঞরা তাই বলছেন, ভিটামিনের জন্যে কোটাভর্তি ট্যাবলেট-পাউডারের চেয়ে  বরং ফলমূল, শাকসবজি ও আঁশ-জাতীয় খাবার বেছে নেয়ার সিদ্ধান্তটা ঢের বুদ্ধিমানের।

কারণ তাতে ভিটামিন আর খনিজ নয় কেবল, আপনি পাবেন দেহের জন্যে দরকারি আরো হরেক প্রকারের পুষ্টি উপাদান। এ- ছাড়াও আছে এন্টি-অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিহত করে। প্রদাহ কমায়। সেই সাথে দেহকোষ ও টিস্যুগুলোকে করে তোলে শক্তিশালী ও কর্মক্ষম। আর এভাবেই সার্বিক সুস্থতা হয়ে ওঠে ত্বরান্বিত।

কারো কারো আবার ভুল ধারণা যে, খাবারে আঁশ বাড়ানো মানে স্বাদু ভোজনের সমাপ্তি। কিন্তু সত্যটা আসলে তা নয়। এটা মূলত নির্ভর করে আপনার দৃষ্টিভঙ্গির ওপর।

আপনার চারপাশে সহজলভ্য ফলমূল, শাকসবজি, শস্যদানা, মটর, বাদাম জাতীয় খাবারের মধ্যে সহজেই আপনি পেতে পারেন পর্যাপ্ত আঁশ। এসব খাদ্য উপাদান নানাভাবে ও নানা ধরনে আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় যোগ করে আপনি খাবারকে করে তুলতে পারেন সুস্বাদু ও প্রকৃত অর্থেই স্বাস্থ্যকর।

সবমিলিয়ে বলা যায়, আপনার পারিবারিক  খাদ্যাভ্যাসে যতদূর সম্ভব পরিহার করুন অতিরিক্ত তেল-ঝাল-চিনিযুক্ত এবং      ভাজাপোড়া ও প্রক্রিয়াজাত খাবার। বরং সাধ্যমতো বাড়ান আঁশযুক্ত খাদ্য। প্রাকৃতিক ও বিজ্ঞানসম্মত খাদ্যাচারে সুস্থ ও রোগমুক্ত থাকুক আপনার পরিবার।

সূত্র-কোয়ান্টাম বুলেটিন-টাইম, ১০ জানুয়ারি ২০১৯

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি