ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

‘ভোটের গানে’ জমজমাট প্রচারণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৪ ২৮ জানুয়ারি ২০২০

জমে উঠেছে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনী প্রচারণা। পাড়া মহল্লায় প্রার্থীদের নির্বাচনী স্লোগানে এক প্রকার উৎসবের আমেজ বিরাজ করছে। তবে এবার এই স্লোগানে কিছুটা ভিন্নতা লক্ষ্য করা গেছে। প্রার্থীদের পরিচয় করিয়ে দেওয়া সহ মার্কা ও দলের পরিচিতি তুলে ধরা হচ্ছে সুরে সুরে।

‘ওরে আইলো এবার আইলো রে, সিটি নির্বাচন আবার আইলো রে ...’, ‘দে দে সিল মেরে দে, তোরা দেরি করিস না/ নৌকা মার্কা ছাড়া তোরা সিল মারিস না’। আবার ‘সবাই মিলে ভোট দেব ধানের শীষে/ ধানের শীষে আছে রক্ত মিশে’। এছাড়া ‘১ তারিখের নির্বাচনে সবাই শপথ নিয়ো/ নির্বাচনে ভোটটা মিষ্টি কুমড়ায় দিয়ো’, ‘আমরা কেন্দ্র ছাড়িব না, আমরা ব্যালট ছাড়িব না’। এমন অসংখ্য সুরে গান গেয়ে মাইকে মাইকে প্রচারণা চলছে সর্বত্র।

নগর ঘুরে দেখা যায়, এবারের সিটি নির্বাচনে মাইকিংয়ের ক্ষেত্রে গতানুগতিক ধারার পরিবর্তন হয়েছে। আগে স্লোগান দিয়ে প্রার্থীর পক্ষে মাইকিং করা হলেও এবার তাতে পরিবর্তন এসেছে অনেকটা। একজন সমর্থক সরাসরি মাইকে প্রার্থীর পক্ষে প্রচার করতেন। এখন এ চিত্র তেমন লক্ষণীয় নয়। এবার মাইকিংয়েও লেগেছে ডিজিটাল ছোঁয়া। জনপ্রিয় সব গানগুলোর সুর ঠিক রেখে কথাগুলোর জায়গায় প্রার্থীদের নাম ও গুণগান বসিয়ে শিল্পীদের দিয়ে গান রেকর্ড করানো হচ্ছে। সেই রেকর্ড সারাদিন বাজানো হচ্ছে মাইকে।

ভোটের প্রচারে প্রার্থীকে নিয়ে জনপ্রিয় ও পরিচিত সুরের গান তৈরি নতুন কিছু নয়। সাধারণত গ্রামে গঞ্জে পালা গানের শিল্পীরা এধরণের গান তৈরি করেন। তারা স্থানীয় মেম্বর, চেয়ারম্যান বা কোন অনুষ্ঠানের অতিথিদের নিয়ে এমন গান বাঁধেন বহু আগে থেকেই। সময়ের বিবর্তনে আধুনিক ও উন্নত যন্ত্রানুষঙ্গ সেই ধারাটি অনেকটাই পাল্টে দিয়েছে। এখন যে কেউ চাইলেই চাহিদামতো গান তৈরি করিয়ে নিতে পারেন। সেটাই এবার দেখা যাচ্ছে ঢাকা সিটির নির্বাচনী প্রচারণায়।

প্রার্থীদের পছন্দসই ‘ভোটের গান’ তৈরির জন্য এই মুহূর্তে সরগরম রাজধানীর বিভিন্ন রেকর্ডিং স্টুডিও। এর মধ্যে ঢাকার মগবাজার, পল্টন, বিজয়নগর ও বঙ্গবন্ধু স্টেডিয়ামের পাশের বেশ কয়েকটি স্টুডিও এ গানের রেকডিং করছে।

এদিকে প্রায় দিনভর মাইকে ও মিনিট্রাকে সাউন্ড সিস্টেম বসিয়ে ভোটের গানের প্রচার চলছে। যা অনেক ক্ষেত্রে নগরবাসীর কাছে যন্ত্রণার করণ হয়েও দেখা দিচ্ছে। তবে সেই সংখ্যা কম। ভোটার ও প্রার্থীরা বলছেন- অনেক দিন পর ঢাকার এই নির্বাচনকে কেন্দ্র করে সবার মাঝে একটা উৎসব-উৎসাহ দেখা দিয়েছে। যা পূর্বের নির্বাচনী আমেজ ফিরিয়ে আনতে সক্ষম হবে।

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি ২০২০ অনুষ্ঠিত হবে ঢাকার দুই সিটির নির্বাচন। শেষ মূহুর্তে চলছে প্রচারণা।
এসএ/

 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি