ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

মঙ্গলবার বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২১ ৫ অক্টোবর ২০২০

আগামীকাল ৬ অক্টোবর ‘বিশ্ব সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তি দিবস’। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও প্রথমবারের মত পালিত হচ্ছে দিবসটি।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট (এনডিডিট্রাস্ট)’র উদ্যোগে দেশে প্রথমবারের মত সরকারিভাবে দিবসটি পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে,‘‘আমিও আছি, আমার কথা আমি বলব”।

দিবসটি উদযাপন উপলক্ষে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে সেরিব্রাল পালসি প্রতিবন্ধীতা বিষয়ে প্রবন্ধ পাঠ ও তথ্যচিত্র প্রদর্শিত হবে।

সরকারি হিসেবে দেশে সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তির সংখা ৯০ হাজার ৪৪৩ জন। সেরিব্রাল পালসি প্রতিবন্ধী ব্যক্তিরা এন ডি ডি ট্রাস্টের মাধ্যমে মাসিক ৭৫০ টাকা হারে ভাতা পাচ্ছেন। এ ভাতার পাশাপাশি পুনর্বাসন ও থেরাপি সেবা কার্যক্রম অব্যাহত আছে।

এছাড়াও সরকার সমাজসেবা অধিদফতর, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমেও ভাতা কর্মসূচিসহ বিভিন্ন ধরনের থেরাপী সেবা দিয়ে এ ধরনের প্রতিবন্ধীদের সমাজের মূল স্রোতে আনার জন্য কাজ করছে। প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক জীবনমান উন্নয়নে ‘‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩’’ এবং ‘‘নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩’’ নামে দু’টি আইন প্রণয়ন করা হয়েছে।

অটিজম ও স্নায়ু বিকাশজনিত সমস্যা বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন মিস সায়মা ওয়াজেদ হোসেনের তত্ত্বাবধানে প্রণীত ও ট্রাস্ট আইন ২০১৩ অনুযায়ী নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট হাসপাতালসমুহে ওয়ান স্টপ স্বাস্থ্য সেবা, অসচ্ছল এনডিডি ব্যক্তিদের আর্থিক চিকিৎসা অনুদান প্রদান, মাতা-পিতা ও অভিভাবকদের প্রশিক্ষণ প্রদান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মডিউল অনুযায়ী কেয়ার গিভার স্কিল ট্রেনিং প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দিবসটি উদ্যাপনে উন্নয়ন সহযোগি হিসেবে থাকছে ‘পার্সনস উইথ সেরিব্রাল পালসি ফাউন্ডেশন’ (পি সি পি এফ)।- বাসস

এসি
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি