ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০, || শ্রাবণ ২২ ১৪২৭

Ekushey Television Ltd.

মধ্যাহ্নভোজের পর যেভাবে ক্লান্তি দূর করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৭ ২ জুন ২০১৭ | আপডেট: ১৩:৫৭ ৩ জুন ২০১৭

মধ্যাহ্নভোজের পর দুপুরে অফিসে ঘুম ঘুম ভাব বা ক্লান্তি খারাপ পরিস্থিতি তৈরি করতে পারে। আর এ সময় যদি কোনো গুরুত্বপূর্ণ অ্যাসাইনমেন্ট  বা মিটিং থাকে তাহলে সমস্যার মুখেই পড়তে হয়। এমন পরিস্থিতি মোকাবেলার জন্য বেশিরভাগ মানুষ তাৎক্ষণিকভাবে কফি পান করে থাকেন। কিন্তু ক্যাফেইন গ্রহণ করা ছাড়াও কিছু স্বাস্থ্যকর ও সহজ উপায়ে এই ঘুম ভাব দূর করতে পারেন আপনি। মধ্যাহ্নভোজের পরের ঝিমুনি দূর করার সহজ ও স্বাস্থ্যকর উপায়গুলো হচ্ছে- 

ঠান্ডা পানির ঝাপটা

আপনার মুখ ও চোখে ঠান্ডা পানির ঝাপটা দিন। ক্লান্ত চোখকে জাগিয়ে তোলার সহজ উপায় হচ্ছে এটি। ত্বকের ছিদ্রগুলোকেও বন্ধ হতে সাহায্য করে এই অভ্যাসটি। অফিসে ঘুম ঘুম ভাব দূর করার জন্য ১ মিনিট ধরে চোখে মুখে পানির ঝাপটা দিতে থাকুন, দেখবেন ঘুম চলে যাবে। 

সূর্যের আলোয় হেঁটে আসুন

লাঞ্চ আওয়ারে সামান্য সময় সূর্যের আলোয় হেঁটে আসুন। ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন নামক জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, সূর্যের আলো শরীরকে উদ্দীপিত করতে পারে আপনার মেজাজ, সতর্কতা ও বিপাকের উপর সরাসরি ইতিবাচক প্রভাব বিস্তার করার মাধ্যমে।

সাইট্রাসের ঘ্রাণ

মনোযোগের মাত্রা বৃদ্ধি করতে পারে সাইট্রাস ফল। জাপানের কিছু কিছু অফিসে কমলার ঘ্রাণের এয়ার ফ্রেসনার ব্যবহার করা হয় কর্মীদের সতেজ ও ফোকাস থাকার জন্য।

গান শোনা 

মাইন্ডল্যাব ইন্টারন্যাশনালের চেয়ারম্যান এবং নিউরোসাইকোলজিস্ট ডা. ডেভিড লিউইস পরিচালিত একটি গবেষণা মতে, মনোযোগ এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে সাহায্য করে গান শুনা।

লাল রঙের দিকে তাকান

বিশ্বাস করুন আর নাই করুন লাল রঙের দিকে তাকালে ফোকাস ও সতর্কতা উদ্দীপ্ত হয়। ব্রিটিশ কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণায় জানা যায় যে, স্মৃতি পুনরুদ্ধার এবং প্রুফরিডিং এর মত বিস্তারিত কাজের পারফর্মেন্সেকে উদ্দীপ্ত করে লাল রঙ।

সিঁড়ি দিয়ে হাঁটুন

অফিসে যখনই ঘুম ঘুম ভাব অনুভব করবেন তখনই সিঁড়িতে গিয়ে হেঁটে আসবেন কিছুক্ষণ। ফিজিওলজি এন্ড বিহেভিয়ার নামক জার্নালে প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনে জানা যায় যে, সিঁড়ি দিয়ে ১০ মিনিট ওঠানামা করলে ৫০ মিলিগ্রাম ক্যাফেইন গ্রহণ করার মতোই কর্মশক্তি পাওয়া যায়। 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি