ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

মশা তাড়াবে যে খাবারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৮ ২১ মে ২০১৭ | আপডেট: ১৮:২৩ ২২ মে ২০১৭

মশার উপদ্রব দিন দিন বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া, চিকুনগুনিয়া এবং ডেঙ্গির মতো রোগ। আবার মশা তাড়ানোর বাজারচলতি দ্রব্যগুলোও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ম্যালেরিয়া, চিকুনগুনিয়া এবং ডেঙ্গি প্রতিরোধ করতে গিয়ে আখেরে নিজেদের ক্ষতিই করি আমরা। অথচ বাড়িতেই আমাদের হাতের কাছে এমন কিছু টোটকা রয়েছে তা পুষ্টিকর এবং মশা তাড়াতেও সাহায্য করবে।

রসুন, পেঁয়াজ:

রসুন এবং পেঁয়াজে অ্যালিসিন নামে একটি উপাদান থাকে। যা মশা তাড়াতে সাহায্য করে। মশার উপদ্রব থেকে রেহাই পেতে এগুলোকে কাঁচা খেতে পারেন বা রান্না করেও খেতে পারেন।

অ্যাপেল সিডার ভিনিগার:

রোজ এক চামচ করে এই আপেল সিডার ভিনিগার স্যালাড, স্যুপ, মধু বা কোনও পানীয়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। এর ফলে শরীরে আলাদা একটা সুগন্ধ তৈরি হয়। যা মানুষের শরীরের গন্ধকে ঢেকে দেয়। এতে করে আপনি মশার কামড় থেকে বাঁচতে পারবেন।

লঙ্কা:

লঙ্কায় ক্যাপসাইসিন নামে এক প্রকার উপাদান থাকে। এই উপাদানটি তাপ উৎপন্ন করে। যাঁরা রোজ খাবারে লঙ্কা খান তাঁদের মশা কম কামড়ায়।

লেমনগ্রাস:

মশা তাড়ানোর আরও একটি গুরুত্বপূর্ণ উপাদান হল সিট্রোনেলা। সিট্রোনেল্লা শুধু মশাই নয়, যে কোনও পোকামাকড়কে দূরে রাখে। স্যুপ বা তরকারির সঙ্গে এটি মিশিয়ে খেলে উপকার পাবেন।

বিনস, লেন্টিলস, টমেটো:

টমেটো, লেন্টিলস ও বিনস-এই তিন সবজিতেই থিয়ামিন রয়েছে। থিয়ামিনের গন্ধে মশা কাছে ঘেঁষবে না। তাই এগুলো আপনাকে মশা থেকে নিরপাদ রাখতে পারে অনেকটাই।

তবে এই ধরনের খাবারে যেমন মশা থেকে রেহাই পেতে পারেন, তেমনই ঠিক উল্টোটা হবে যদি নিয়মিত অ্যালকোহল, নুন জাতীয় খাবার বা সুগার জাতীয় খাবার বেশি খান।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি